হারিকেন ‘ডোরিয়ান’ বাহামাসে আঘাত হেনেছে

0
380
হারিকেন 'ডোরিয়ান'

বাহামাসের গ্রেট আবাকো ও গ্রান্ড বাহামা দ্বীপে আঘাত হেনেছে পাঁচ মাত্রার হারিকেন ডোরিয়ান। ঘণ্টায় ২৮৫ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে সোমবার পাঁচ মাত্রার শক্তিশালী হারিকেনটি আঘাত হেনেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)জানিয়েছে, মহাবিপজ্জনক হারিকেন ডোরিয়ান যে পথে অগ্রসর হচ্ছে, তাতে এ ঝড়ের মূল অংশটি গ্রেট আবাকো দ্বীপ ও গ্রান্ড বাহামা দ্বীপে তাণ্ডব চালিয়ে সোমবার রাত থেকে মঙ্গলবার রাতের মধ্যে ফ্লোরিডা, জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা উপকূলের আঘাত হানবে। এসব অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রলয়ঙ্করী এ হারিকেনের তাণ্ডবে বহু ঘরের ছাদ উড়ে গেছে, জলোচ্ছ্বাস আর প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে অনেক জায়গা। খবর বিবিসির।

বাহামা দীপপুঞ্জের ৭০০ দ্বীপের অধিকাংশেই বিদ্যুৎ চলে গেছে ও ইন্টারনেটে প্রবেশ সীমিত হয়ে পড়েছে বলে জানা গেছে। বাহামার আন্তর্জাতিক বিমানবন্দরটি পানিতে ডুবে গেছে বলে জানা গেছে।

পূর্বাভাসে সর্বোচ্চ ৭৬ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। ঝড়টি ঘণ্টায় নয় কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে আর আকারে বৃদ্ধি পেয়ে কেন্দ্র থেকে ৭৫ কিলোমিটার বিস্তৃত হয়ে প্রবল শক্তি নিয়ে তাণ্ডব চালাচ্ছে বলে এনএইচসি জানিয়েছে।

বাহামাসের প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস রাষ্ট্রীয়ভাবে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, প্রাণঘাতী ও দানবীয় একটি ঝড়’ দ্বীপগুলোতে তাণ্ডব চালাচ্ছে। এটি আগে মোকাবিলা করিনি। এটি সম্ভবত বাহামিয়ান জনগণের উদ্দেশ্যে আমার দেওয়া ভাষণের দিনগুলোর মধ্যে সবচেয়ে দুঃখের ও খারাপ দিন।

সরকারের পক্ষ থেকে ১৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। জরুরি আশ্রয়কেন্দ্র হিসেবে কয়েক ডজন গির্জা, স্কুল ও অন্যান্য ভবনের নাম করেছে। সেখানে বাসিন্দাদের গিয়ে আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে