হাড়ের সমস্যায় যত্ন নেবেন যেভাবে

0
44

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই হাড়ের সমস্যা দেখা দেয়। তবে আজকাল অনেক অল্প বয়সীদের মধ্যেও এই সমস্যা দেখা যাচ্ছে।  হাড় মজবুত ও দৃঢ় রাখতে প্রতি দিনের খাদ্যতালিকায় এজন্য ক্যালসিয়াম, ফসফরাস সমৃদ্ধ ফল ও শাক-সবজি রাখা প্রয়োজন। এসব উপাদান হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। নিয়মিত যেসব খাবার খেলে হাড় শক্তিশালী হয়-

কলা : হজমে সহায়তা করে কলা। এটি ম্যাগনেসিয়ামের অন্যতম উৎস। কলায় প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়। দাঁত ও হাড়কে সুস্থ রাখতে প্রতি দিন একটি করে কলা খাওয়া উচিত।

পালং শাক : ক্যালসিয়াম সমৃদ্ধ পালং শাক হাড় ও দাঁতের গঠনে সাহায্য করে। পালং শরীরের দৈনিক ক্যালসিয়ামের চাহিদার শতকরা ২৫ ভাগ পূরণ করে। ফাইবার সমৃদ্ধ এই শাকে প্রচুর পরিমাণে আয়রনও আছে।

বাদাম : ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ বাদাম হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। হাড় ও দাঁত শরীরের শতকরা ৮৫ ভাগ ফসফরাস ধারণ করে।

দুগ্ধজাতীয় খাবার
 : দুধ, দই, পনির ইত্যাদি দুগ্ধজাতীয় খাবারে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম থাকে। এই ধরণের খাবারে যাদের সমস্যা হয় না, তারা হাড় ভালো রাখতে এগুলি খেতে পারেন।

কমলা :ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ভালো উৎস কমলা । এসব উপাদান হাড়কে দৃঢ় ও মজবুত করে তোলে। কমলা অস্টিওপরোসিসের হাত থেকেও শরীরকে রক্ষা করে।

পেঁপে : পেঁপেতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। ১০০ গ্রাম পেঁপে খেলে ২০ গ্রাম ক্যালসিয়াম যায় শরীরে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে