হংকং বিক্ষোভের নেতা জোশুয়া গ্রেপ্তার

0
238
জশুয়া ওংকে গ্রেফতারের পর শুক্রবার এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডেমোসিস্টো পার্টির ভাইস চেয়ারপারসন আইজাক চেং। এএফপি

হংকংয়ের গণতান্ত্রিক আন্দোলনের নেতা জশুয়া ওংকে গ্রেফতার করা হয়েছে। নগরীতে পূর্বঘোষিত সমাবেশের একদিন আগে শুক্রবার ডেমোসিস্টো পার্টির এই নেতাকে গ্রেফতার করা হয়েছে বলে তার দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিক্ষোভকারীদের পূর্বঘোষিত সমাবেশটি পুলিশ নিষিদ্ধ করেছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়ছে।

ডেমোসিস্টো পার্টির এক টুইটে বলা হয়েছে, ‘আজ (শুক্রবার) সকাল সাড়ে ৭টার দিকে আমাদের মহাসচিব জশুয়া ওংকে গ্রেফতার করা হয়েছে। তাকে জোরপূর্বক একটি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়েছে। এখন আমাদের আইনজীবীরা বিষয়টি দেখছেন।’

পাঁচ সপ্তাহ কারাভোগের পর জুন মাসে মুক্তি পেয়েছিলেন জোশুয়া অং। ছবি: রয়টার্স

হংকংয়ে তিন মাস ধরে রাজনৈতিক অস্থিরতা চলছে। সেখানের শান্তিপূর্ণ সমাবেশ এখন ক্রমেই সহিংস রূপ নিচ্ছে। পুলিশ ও বিক্ষোভকারীদের মুখোমুখি অবস্থানে দেখা যাচ্ছে।

শনিবার নগরীতে সার্বজনীন ভোটাধিকারের দাবি বেইজিংয়ের প্রত্যাখ্যানের পঞ্চম বার্ষিকী পালনের কথা রয়েছে। ওইদিন নগরীতে গণসমাবেশের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। তবে নগরীর নিরাপত্তার কথা বিবেচনা করে এই গণ সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ।এ নিয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ফের সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।

শনিবারের সমাবেশের আয়োজক সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) কাছে পাঠানো এক চিঠিতে পুলিশ জানায়, সমাবেশে কিছু অংশগ্রহণকারী সহিংসতা সৃষ্টি করবে বলে তারা আশঙ্কা করছেন।

প্রসঙ্গত, নগরীর বেইজিংপন্থি সরকার অপরাধীদের মূল ভূখণ্ড চীনে প্রত্যর্পণ বিল পাসের চেষ্টা চালানোয় এ বিক্ষোভ শুরু হয়। তবে বিক্ষোভকারীরা বৃহত্তর গণতন্ত্র প্রতিষ্ঠা এবং পুলিশের নির্যাতনের বিভিন্ন অভিযোগ তদন্তের দাবি জানিয়ে আসছে। তারা বলছে, আধা-স্বায়ত্বশাসিত এ নগরীর স্বাধীনতা বেইজিং হ্রাস করছে।

গত জুন থেকে শুরু হওয়া বিক্ষোভের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে সাড়ে ৮শ’র বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে