পা ধুয়ে শিক্ষাগুরুর মাহাত্ম্য বোঝালেন ঢাবি শিক্ষক

0
118
অধ্যাপক ড. মো. আশরাফ সাদেক দুই শিক্ষকের পা ধুয়ে দিচ্ছেন।

শিক্ষাগুরুর মাহাত্ম্য তুলে ধরতে নিজ হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এম অহিদুজ্জামান চাঁন এবং ইনস্টিটউটের পরিচালক ড. আব্দুল হালিমের পা ধুয়ে দিয়েছেন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফ সাদেক। আশরাফ সাদেক অধ্যাপক অহিদুজ্জামানের ছাত্র ছিলেন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের মিলনায়তনে শিক্ষক দিবস উপলক্ষে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট আয়োজিত আলোচনা সভায় এ ঘটনা ঘটে। এ সময় বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত শিক্ষার্থীরা জানান, বাদশা আলমগীর তার সন্তানকে নিজ হাতে শিক্ষকের পা ধুয়ে দেওয়ার উপদেশের ঐতিহাসিক ঘটনা স্মরণ করেন সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফ সাদেক। এরপর সেই ঘটনার প্রতিরূপ হিসেবে টিস্যুতে পানি লাগিয়ে নিজ হাতে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আব্দুল হালিম এবং অধ্যাপক অহিদুজ্জামানের পা ধুয়ে দেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আব্দুল হালিম। অধ্যাপক অহিদুজ্জামান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক খাইরুল ইসলাম, সহযোগী অধ্যাপক মাহবুব মোর্শেদ, অসীম দাস, শেখ তাহমিনা আউয়াল, প্রভাষক রাহুল চন্দ্র সাহা, রোবেল আহমেদ ও আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

অধ্যাপক ড. আব্দুল হালিম বলেন, শিক্ষকদের প্রধান কাজ শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেওয়া। এ কাজটা শিক্ষকরা বিভিন্ন উপায়ে করে থাকেন। কাউকে শাসন করলেও তার মধ্যে অনুপ্রেরণা থাকে।

তিনি আরও বলেন, আমাদের সমাজে শিক্ষকদের মর্যাদা হওয়া উচিত ছিল সবার ওপরে। কিন্তু আমরা আজও শিক্ষকদের সেই কাঙ্খিত মর্যাদা দিতে পারি না। তাই জাতি গঠনের প্রয়োজনেই শিক্ষকদের যথাযথ মর্যাদা প্রদান করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.