পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীরে মার্কিন রাষ্ট্রদূতের সফরে উদ্বিগ্ন ভারত

0
121
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি ছবি: এএনআই

পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীর সফর নিয়ে উদ্বেগ জানিয়েছে ভারত। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লির এই উদ্বেগের কথা জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি দাবি করেন, কেন্দ্রশাসিত গোটা জম্মু ও কাশ্মীর (পাকিস্তানের অংশসহ) যে ভারতের অবিচ্ছেদ্য অংশ, এটা তো সর্বজনবিদিত।

অরিন্দম বাগচি বলেন, ‘ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান জানাতে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি। পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের (পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীর) সফর নিয়ে ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে এ উদ্বেগের কথা জানানো হয়েছে।’

সম্প্রতি পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীর সফর করেন ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোম। তাঁর সফর ছিল ছয় দিনের। ডোনাল্ড ব্লোমের সফরের পক্ষ নিয়ে এর আগে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারেচেত্তিও বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি–২০ সম্মেলনের সময় ভারত–নিয়ন্ত্রিত জম্মু–কাশ্মীরে সফর করা প্রতিনিধিদলেও ছিলেন ডোনাল্ড ব্লোম।

ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্য সম্পর্কেও অরিন্দম বাগচিকে প্রশ্ন করেন সাংবাদিকেরা। এর উত্তরে তিনি বলেন, এই দুটি বিষয় একেবারেই আলাদা। একটির সঙ্গে আরেকটির তুলনীয় নয়।

সম্প্রতি পাকিস্তানের গিলগিট–বালতিস্তান (পাকিস্তান–নিয়ন্ত্রিত কাশ্মীর) সফরে যান মার্কিন রাষ্ট্রদূত ব্লোম। ছয় দিনের এই সফরে স্থানীয় প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

গত বছরও গিলগিট–বালতিস্তানের রাজধানী মুজাফফরাবাদ সফর করেন ব্লোম। এর আগে গত বছরের এপ্রিলেও অঞ্চলটি সফর করে যান মার্কিন প্রতিনিধি পরিষদের নারী সদস্য ইলহান ওমর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.