দ্বিতীয়বার ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে

0
59

ভুটানের সংসদ নির্বাচনে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। দলটি সর্বাধিক আসন জিতেছে এবং নতুন সরকার গঠন করবে। এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তোবগে। ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি ভুটানের প্রধানমন্ত্রী ছিলেন। খবর আলজাজিরার।

ভুটান ব্রডকাস্টিং সার্ভিস জানিয়েছে, গতকাল মঙ্গলবার প্রায় পাঁচ লাখ ভোটার জাতীয় পরিষদের ৪৭ জন সদস্য নির্বাচন করতে ভোট দেন। এর মধ্যে ৩০টিতে জিতেছে পিডিপি এবং ভুটান টেন্ড্রেল পার্টি পেয়েছে ১৭টি আসন।

২০০৮ সালে ঐতিহ্যবাহী রাজতন্ত্র থেকে সংসদীয় সরকারে রূপান্তরিত হওয়ার পর এটি ছিল ভুটানের চতুর্থ সাধারণ নির্বাচন। আজ বুধবার দেশটির নির্বাচন কমিশন চূড়ান্ত বিজয়ী দলের নাম ঘোষণা করবে।

৫৮ বছর বয়সী তোবগে সরকারি কর্মকর্তা ছিলেন। তিনি একজন আইনজীবীও। যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জনের পাশাপাশি হার্ভার্ড থেকে লোকপ্রশাসনে মাস্টার্স করেছেন তিনি।

নির্বাচনী ইশতেহারে তোবগের দল ভুটানের ‘অর্থনৈতিক চ্যালেঞ্জ’ এবং ‘ব্যাপক দেশত্যাগ’ বড় সংকট হিসেবে জাতিকে সতর্কতা দেয়। গত নির্বাচনের পর থেকে ভুটানের রেকর্ডসংখ্যক তরুণ অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছেন। দেশটিতে প্রতি আটজনের একজন খাদ্য চাহিদা মেটাতে সংগ্রাম করছেন।

থিম্পুর কাছে পুনাখার এলাকার ভোটার ৪৯ বছর বয়সী কর্মা বলেন, ভুটানে অনেক লোক বেকার। এমনকি যাদের চাকরি আছে, তারাও বেতন দিয়ে পরিবার চালাতে হিমশিম খাচ্ছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.