সুন্দরবন পর্যবেক্ষণে জাতিসংঘ প্রতিনিধি দল

0
797
সুন্দরবন পর্যবেক্ষণে জাতিসংঘ প্রতিনিধি দল

সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশ ও ক্ষতিকর প্রভাব পর্যবেক্ষণ শুরু করেছে জাতিসংঘ ও ইউনেস্কোর চার সদস্যের প্রতিনিধি দল। এ প্রতিনিধি দলে রয়েছেন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো এবং প্রকৃতি রক্ষার আন্তর্জাতিক সংগঠন আইইউসিএনের যৌথ মিশনের সদস্যরা।

জাতিসংঘের এই মিশনে রয়েছেন ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের প্রধান এলিনা অসিপভা ও এন্ড্রে ওয়াইট। বুধবার দুপুরে মোংলা বাসস্ট্যান্ড সংলগ্ন বন বিভাগের জেটিতে পৌঁছান প্রতিনিধি দলের সদস্যরা। বিকেলে বন বিভাগের লঞ্চ ‘বন বিলাস’ যোগে সুন্দরবনের উদ্দেশে রওনা হন তারা। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে যান সুন্দরবন পূর্ব বন বিভাগের ডিএফও মাহামুদ হাসান, বন্যপ্রাণী বিভাগের ডিএফও মদিনুল হাসানসহ বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সদস্যরা।

সুন্দরবনের শ্যালা, পশুর নদী, কটকাসহ বনের ভেতরের অভয়ারণ্য এলাকায় চার দিন অবস্থান করবেন তারা। পরিবেশগত হুমকির মুখে থাকা ওয়ার্ল্ড হ্যারিটেজ এই বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থা সরেজমিন দেখবেন এবং তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন তারা। যৌথ মিশনের সদস্যরা ১৭ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন বলে নিশ্চিত করেছে বন বিভাগের দায়িত্বশীল সূত্র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে