ইউক্রেনে ইউরেনিয়াম-সমৃদ্ধ অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

0
114
ন্যাটোর নেতৃত্বে সামরিক মহড়ার আগে এম১ আব্রাম ট্যাংক নিয়ে মার্কিন সেনারা, ফাইল ছবি: এএফপি

১০০ কোটি ডলারের সামরিক সহায়তার অংশ হিসেবে ইউক্রেনে বিতর্কিত ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়াম-সমৃদ্ধ ট্যাংকের শেল পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া।

গতকাল বুধবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে যান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থন জোরদারই এ সফরের লক্ষ্য। এই সফরেই ব্লিঙ্কেন ইউক্রেনের জন্য নতুন এই সামরিক নিরাপত্তা প্যাকেজের ঘোষণা দেন। ১২০ মিলিমিটার ইউরেনিয়াম ট্যাংকের রাউন্ডসহ ১৭ কোটি ৫০ লাখ মার্কিন সামরিক সরঞ্জাম এই প্যাকেজের মধ্যে অন্তর্ভুক্ত। চলতি বছরের শেষের দিকে ইউক্রেনে এম১ আব্রামস ট্যাংক সরবরাহ করা হবে।

যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা দিতে চাওয়া অস্ত্রের মধ্যে আছে ‘ডিপ্লিটেড ইউরেনিয়ামসমৃদ্ধ’ গোলাবারুদ। আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার মতে, পারমাণবিক অস্ত্র তৈরির জন্য ইউরেনিয়ামসমৃদ্ধ করার সময় পাওয়া যায় এই ডিপ্লিটেড ইউরেনিয়াম। পারমাণবিক জ্বালানি ও অস্ত্র তৈরির জন্য ইউরেনিয়ামসমৃদ্ধ করার প্রয়োজন হয়। এই সমৃদ্ধকরণ-প্রক্রিয়ায় বাইপ্রোডাক্ট বা উপজাত হিসেবে পাওয়া যায় ডিপ্লিটেড ইউরেনিয়াম। এগুলো সমৃদ্ধ ইউরেনিয়ামের চেয়ে বেশ কম শক্তিশালী। পারমাণবিক বিক্রিয়াও শুরু করতে পারে না। ডিপ্লিটেড ইউরেনিয়ামের ঘনত্ব অনেক বেশি। এটা এতই ঘন যে প্রচণ্ড গতিবেগ ধরে রাখতে পারে। ফলে এটি ট্যাংক ও সাঁজোয়া যানে সুরক্ষার জন্য যে বর্ম ব্যবহার করা হয়, তা ভেদ করে যেতে পারে। আর এটা এত গরম হয় যে আগুন ধরে যায়।

গত মার্চে ইউক্রেনের চ্যালেঞ্জার টু ট্যাংকের জন্য যুক্তরাষ্ট্র ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়ামের শেল পাঠানোর ঘোষণা দিলে রাশিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। সে সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছিলেন, পশ্চিমারা একত্র হয়ে এমন সব অস্ত্র ব্যবহার করছে, যেগুলোতে পারমাণবিক উপাদান রয়েছে। এর উপযুক্ত জবাব দেবে মস্কো।

এদিকে গত মার্চে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, ইউক্রেনকে চ্যালেঞ্জার টু প্রধান যুদ্ধ ট্যাংকের একটি স্কোয়াড্রন দেওয়ার পাশাপাশি তারা ডিপ্লিটেড ইউরেনিয়ামযুক্ত বর্ম-ছিদ্রকারী রাউন্ডসহ গোলাবারুদ সরবরাহ করবে। এসব গোলাবারুদ ‘আধুনিক ট্যাংক ও সাঁজোয়া যানকে পরাজিত করার জন্য অত্যন্ত কার্যকর’ বলেও জানায় তারা।

এই মন্ত্রণালয় গোলাবারুদকে ‘পারমাণবিক উপাদানসহ অস্ত্র’ হিসেবে বর্ণনা করে ইচ্ছাকৃত বিভ্রান্তি ছড়ানোর জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে। মন্ত্রণালয় বলেছে, ‘রাশিয়া এটা জেনেও ইচ্ছাকৃতভাবে বিকৃত করার চেষ্টা করছে।’

পারমাণবিক বিকিরণের প্রভাব সম্পর্কিত জাতিসংঘের বৈজ্ঞানিক কমিটি ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়ামে কোনো উল্লেখযোগ্য বিষক্রিয়ার বিষয় খুঁজে পায়নি। তবে জাতিসংঘের আরেকটি সংস্থা আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা বলেছে, যারা ক্ষয়প্রাপ্ত ইউরেনিয়াম পরিচালনা করেন তাঁদের ক্ষেত্রে বিকিরণের ঝুঁকি থাকতে পারে।

এদিকে গতকাল ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের কোস্ত্যন্তিনিভকা শহরে হামলায় শিশুসহ ১৬ জন নিহত হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই হামলার জন্য মস্কোকে দায়ী করলেও রাশিয়া এখনো কোনো মন্তব্য করেনি।

রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের ৫ ড্রোন ভূপাতিত

গতকাল রাতে রাশিয়ার ব্রায়ানস্ক, রোস্তভ ও মস্কো অঞ্চলে ইউক্রেনীয় পাঁচটি ড্রোন হামলার চালানোর চেষ্টা করেছে। গুলি করে ড্রোনগুলো ভূপাতিত করা হয়েছে। এতে একজন আহত হয়েছেন। বেশ কিছু গাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার কর্মকর্তা ও রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো আজ বৃহস্পতিবার সকালে জানিয়েছে, রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ব্রায়ানস্ক শহরের কাছে যাওয়ার সময় দুটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় রোস্তভ অঞ্চলে দুটি এবং রাজধানী মস্কোর কাছে একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার রোস্তভ-অন-ডন শহরের কাছে বৃহস্পতিবার সকালে একটি ড্রোন গুলি করে ভূপাতিত করার সময় একজন আহত হয়েছেন। এতে বেশ কয়েকটি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রোস্তভ শহরের গভর্নর ভাসিলি গলুবেভ বলেছেন, সমর্থিত সূত্রে জানা গেছে, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দুটি চালকবিহীন ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

ব্রায়ানস্কের আঞ্চলিক গভর্নর আলেকসান্দর বোগোমাজ বলেছেন, ব্রায়ানস্ক শহরের কাছে যাওয়ার সময় দুটি ড্রোন  ভূপাতিত করা হয়। এতে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.