সাড়ে ৭ কেজি ওজনের কিডনি

0
282
ভারতের এক ব্যক্তির শরীর থেকে প্রায় সাড়ে ৭ কেজি ওজনের কিডনি অপসারণ করেছেন চিকিৎসকেরা। ছবি: এএফপি

একজন প্রাপ্তবয়স্ক মানুষের কিডনির ওজন হয়ে থাকে সাধারণত ১২০ থেকে ১৫০ গ্রাম। কিন্তু ভারতের এক ব্যক্তির শরীর থেকে প্রায় সাড়ে ৭ কেজি ওজনের কিডনি অপসারণ করেছেন চিকিৎসকেরা। গত সোমবার দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির অস্ত্রোপচার করা হয়।

ওই রোগীর নাম–পরিচয় প্রকাশ করেনি হাসপাতাল কর্তৃপক্ষ। যে চিকিৎসক তাঁর অস্ত্রোপচার করেছেন, তাঁর নাম শচীন কাঠুরিয়া। তিনি বলেন, অটোসোমাল ডমিন্যান্ট পলিসিস্টিক কিডনি রোগে ভুগছিলেন ওই ব্যক্তি। এটি বংশানুক্রমিক রোগ। ৩০ থেকে ৬০ বছর বয়সের মধ্যে মানুষ এই রোগে আক্রান্ত হয়ে থাকে। কিডনির এই সংক্রমণের কারণে ওই রোগীর শরীরে কোনো অ্যান্টিবায়োটিক কাজ করছিল না। তাঁর শ্বাসপ্রশ্বাসেও সমস্যা হচ্ছিল।

চিকিৎসক কাঠুরিয়া বলেন, তাঁরা যে কিডনিটি অপসারণ করেছেন, তার ওজন ছিল ৭ কেজি ৪০০ গ্রাম। ওই রোগীর শরীরে বাকি যে কিডনিটি রয়েছে, তা–ও স্বাভাবিকের চেয়ে বড়।

ধারণা করা হচ্ছে, ভারতের ওই ব্যক্তি গিনেস বুকে নাম লেখাতে যাচ্ছেন। কারণ, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে সবচেয়ে বড় কিডনির ওজন সাড়ে ৪ কেজি। যদিও ইউরোলজি সাময়িকী অনুসারে, যুক্তরাষ্ট্রের এক ব্যক্তির শরীরে ছিল ৯ কেজি ওজনের কিডনি। এ ছাড়া নেদারল্যান্ডসের এক ব্যক্তির শরীরে ছিল ৮ কেজি ৭০০ গ্রাম ওজনের কিডনি।

শচীন কাঠুরিয়া বলেন, গিনেস কর্তৃপক্ষের কাছে ওই রোগীর তথ্য উপস্থাপন করা হবে কি না, সে ব্যাপারে তাঁরা এখনো সিদ্ধান্ত নেননি। তবে বিষয়টি বিবেচনা করছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে