কাঁচা আমের কত গুণ!

0
177
কাঁচা আম

প্রবল গরম থেকে একটু স্বস্তি পেতে অনেকেই কাঁচা আমের শরবত খান। অনেকে আবার কাঁচা আমে লবণ,মরিচ মাখিয়ে খেতে ভালোবাসেন। এ ছাড়া, বিভিন্ন তরকারি, ডাল কিংবা চাটনিতে দিয়েও খাওয়া হয় কাঁচা আম।

অনেকেই হয়তো জানেন না, কাঁচা আম শুধু স্বাদেই ভালো নয়, স্বাস্থ্যের জন্যও উপকারী। পাকা আমের মতো কাঁচা আমেও নানা খাদ্যগুণ রয়েছে। এতে ভিটামিন সি, কে, এ, বি৬ এবং ফোলেটসহ প্রচুর পুষ্টি পাওয়া যায়।

কাঁচা আম খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

চিনির পরিমাণ কম: অন্যান্য তাজা ফলের তুলনায়, কাঁচা আমে প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি থাকে না। যে কারণে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। সেজন্য ডায়াবেটিস রোগীরা অনায়াসেই খেতে পারেন কাঁচা আম।

হৃৎপিণ্ড সুস্থ রাখে
: কাঁচা আম ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম সমৃদ্ধ। এই দু’টি উপাদান রক্ত প্রবাহ ঠিক রাখার পাশাপাশি হৃৎপিণ্ডও সুস্থ রাখে। কাঁচা আমে থাকা ভিটামিন এবং খনিজগুলি রক্তনালী শিথিল করতে সাহায্য করে, যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও, আমে থাকা ম্যাঙ্গিফেরিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট হৃৎপিণ্ডের জন্য খুবই উপকারী।

ইমিউনিটি বাড়ায়:  কাঁচা আমে ভিটামিন সি, ভিটামিন ই এবং একাধিক অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে । এই সব উপাদান শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বাড়ায়, পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে।

হজমে সাহায্য করে: অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা কমাতে বেশ উপকারী কাঁচা আম। এতে অ্যামাইলেস নামক পাচক এনজাইম থাকায় খাবার খুব ভালোভাবে হজম হয়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
: শরীর সুস্থ রাখতে ডিটক্সিফিকেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাঁচা আমের মধ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টি উপাদান শরীরের ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায় সাহায্য করে। এ ছাড়াও, কাঁচা আম খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ এবং লিভারের কার্যকারিতা উন্নত করে।

ওজন কমাতে সাহায্য করে: কাঁচা আমে খুব কম ক্যালোরি থাকে। এতে ফ্যাট, কোলেস্টেরল এবং চিনিও কম থাকে। ওজন কমাতে চাইলে ডায়েটে রাখতে পারেন কাঁচা আম।

চোখ ভালো রাখে: কাঁচা আমে থাকা ভিটামিন এ চোখের স্বাস্থ্য রক্ষায় খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও, এতে থাকা লুটেইন ও জিয়াজ্যান্থিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট চোখের রেটিনা ভালো রাখতে বূমিকা রাখে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.