সাতক্ষীরায় আম পাড়ার সময় ৭ দিন এগোল

0
77
রাসায়নিক দিয়ে পাকানো আট হাজার কেজি অপরিপক্ক আম জব্দের পর নষ্ট করা হয়। সম্প্রতি সাতক্ষীরা শহরের বাঁকাল ট্রাকস্ট্যান্ড–সংলগ্ন এলাকায়

সাতক্ষীরায় স্থানীয় জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কোন আম কবে পাড়া যাবে, তার দিন নির্ধারণ করেছিল। নির্ধারিত দিনের আগেই পাকতে শুরু করায় আম পাড়ার দিন এক সপ্তাহ এগিয়ে নিয়ে আসা হয়েছে।

আগামীকাল শুক্রবার ৫ মে থেকে কয়েক জাতের আম পড়া শুরু করা হবে। সাতক্ষীরা জেলা আম সংগ্রহ ও বাজারজাত করার ক্যালেন্ডার সংশোধন করে সাতক্ষীরা জেলা প্রশাসকের ফেসবুক পেজে দেওয়া হয়েছে।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল ইসলাম বলেন, সাতক্ষীরার আমের সুখ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও। সাতক্ষীরার আম বিদেশে রপ্তানি হয়। আমের মান ঠিক রাখতে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জেলা প্রশাসন ও আমচাষিদের সঙ্গে আলোচনা করে কয়েক বছর ধরে আম পাকার ও আম পাড়ার সময় পর্যালোচনা করে আম পাড়ার দিন নির্ধারণ করা হয়।

গত ১৬ এপ্রিল সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে নিরাপদ আম বাজারজাতকরণ-বিষয়ক এক সভায় আম পাড়ার দিন নির্ধারণ করা হয়। সে অনুযায়ী ১২ মে থেকে গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, গোলামখাস, বৈশাখীসহ অন্যান্য স্থানীয় জাতের আম, ২৫ মে থেকে হিমসাগর ও ক্ষীরশাপাতি, ১ জুন থেকে ল্যাংড়া ও ১৫ জুন থেকে আম্রপালি আম পাড়ার দিন ঠিক করা হয়েছে। এর আগে কেউ আম পাড়লে ও রাসায়নিক দিয়ে আম পাকিয়ে বাজারজাত করার ব্যবস্থা করলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আমচাষি ও আম ব্যবসায়ীদের আগেই জানানো হয়। তবে কারও গাছে যদি আম আগে পেকে যায়, স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তার সম্মতি নিয়ে ওই আমগাছ থেকে পেড়ে বাজারজাত করা যাবে।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল ইসলাম বলেন, আবহাওয়ার তারতম্যের কারণে কিছু জাতের আম পাড়ার যে দিন নির্ধারণ করা হয়েছিল, তার চেয়ে আগেই ভালোভাবে পাকছে। বিষয়টি তাঁদের দৃষ্টিগোচর হওয়ায় জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, গোলামখাস, বৈশাখীসহ অন্যান্য স্থানীয় জাতের আম পড়ার দিন সাত দিন এগিয়ে ৫ মে করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.