সাগরে আবারও বিদেশি ট্যাংকার জব্দ করেছে ইরান

0
425
গত মাসে হরমুজ প্রণালি থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার ‘দ্য স্টেনা ইম্পিরো’ জব্দ করে ইরানের নৌবাহিনী। ছবি: এএফপি

উপসাগরীয় এলাকায় আরেকটি বিদেশি ট্যাংকার জব্দ করেছে ইরান। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। তবে ট্যাংকারটি কোন দেশের তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দেশটির রেভল্যুশনারি গার্ডের নৌ সেনারা পারস্য উপসাগরে একটি বিদেশি ট্যাংকার জব্দ করেছে। ওই ট্যাংকে কয়েকটি আরব দেশের জন্য জ্বালানি তেল পাচার করা হচ্ছিল। ট্যাংকারটিতে ৭ লাখ লিটার জ্বালানি ছিল। ট্যাংকারের ৭ নাবিককেও আটক করা হয়েছে।

গত মাসে উপসাগরীয় এলাকার হরমুজ প্রণালি থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার দ্য স্টেনা ইম্পিরো জব্দ করে ইরানের নৌবাহিনী। ওই ঘটনাকে ইরানের ‘শত্রুতামূলক কর্মকাণ্ড’ হিসেবে আখ্যা দেয় যুক্তরাজ্য। ইরানের অভিযোগ, দ্য স্টেনা ইম্পিরো আন্তর্জাতিক সমুদ্রযাত্রা-সংক্রান্ত আইন লঙ্ঘন করে। সতর্কবার্তা অমান্য করায় সেটাকে জব্দ করা হয়।

গত ১৩ জুন ওমান উপসাগরে দুটি তেলের ট্যাংকারে হামলার ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এর আগে গত ১২ মে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) চারটি তেলের ট্যাংকারে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় জন্যও যুক্তরাষ্ট্র সরাসরি ইরানকে দায়ী করে। তবে সব অভিযোগই প্রত্যাখ্যান করে ইরান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে