সাকিবকে হটিয়ে দুইয়ে স্টোকস

0
516
স্টোকস ও সাকিব

হেডিংলি টেস্টের চতুর্থ ইনিংসে ১৩৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন বেন স্টোকস। তার ওই ইনিংসে ভর করে ১ উইকেটে জয়ের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। অ্যাসেজ সিরিজ জয়ের আশা বাঁচিয়েছে। শেষ উইকেটে জ্যাক লিচকে নিয়ে স্টোকস গড়েন ৭৬ রানের জুটি। ক্রিকেট বিশ্বে এখন তাই বেন স্টোকস বন্দনা চলছে। এরই মধ্যে আরেকটি ভালো খবর পেলেন ইংলিশ অলরাউন্ডার। টেস্টে ব্যাটিং এবং অলরাউন্ডার র‌্যাংকিংয়ে লাফ দিয়েছেন তিনি।

ব্যাটিং র‌্যাংকিংয়ে টেস্টে ক্যারিয়ার সেরা ১৩তম অবস্থানে উঠে এসেছেন বেন স্টোকস। লাফ দিয়েছেন ঠিক ১৩ ধাপ। টেস্টে তার আগের ক্যারিয়ার সেরা অবস্থান ছিল ১৯। দুই বছর আগে ওই অবস্থানে ওঠেন তিনি। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানোর অন্যতম নায়ক স্টোকস টেস্ট র‌্যাংকিংয়ে দুইয়ে উঠেছেন। আছেন জেসন হোল্ডারের পেছনে।

টেস্ট র‌্যাংকিংয়ে আগে দুইয়ে ছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশ অলরাউন্ডার নেমে গেছেন তিনে।

আর স্টোকস চার থেকে উঠেছেন দুইয়ে। বাংলাদেশের বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার সাকিবের পয়েন্ট ৩৯৯। স্টোকসের পয়েন্ট ৪১১। এছাড়া শীর্ষে থাকা ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার জেসন হোল্ডার ৪৩৩ পয়েন্ট নিয়ে সবার উপরে আছেন। সাকিবের ঠিক পরেই চারে আছেন ভারতীয় স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

তবে ওয়ানডে র‌্যাংকিংয়ে সাকিব আল হাসান শীর্ষেই আছেন। তার পয়েন্ট ৩৯৪। ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে দুইয়ে আছেন বেন স্টোকস। তার পয়েন্ট ৩১৯। ওয়ানডে বোলিংয়ে র‌্যাংকিং সেরা ভারতের জাসপ্রিত বুমরাহ। তিনি টেস্টেও বড় লাফ দিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ৭ রানে ৫ উইকেট নিয়ে প্রথমবারের মতো টেস্টের বোলিং র‌্যাংকিংয়ে সেরা দশে ঢুকেছেন তিনি। তার র‌্যাংকিং সাত।

ওয়ানডে এবং টেস্টে ব্যাটিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বিরাট কোহলি। টেস্টে অস্ট্রেলিয়া ব্যাটসম্যান স্টিভ স্মিথ ছুটছেন কোহলির পেছনে। ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে ভারতীয় অধিনায়কের পেছনে আছেন রোহিত শর্মা। টেস্টের র‌্যাংকিং সেরা বোলার অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। দুইয়ে আছেন কাগিসু রাবাদা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.