মাইক্রোসফটের সঙ্গে পাল্লা দিতে আসে নেটস্কেপ ন্যাভিও

0
124
প্রায় সব যন্ত্রেই ব্যবহার করা যেত ন্যাভিও

মাইক্রোসফটের সঙ্গে পাল্লা দিতে আসে নেটস্কেপ ন্যাভিও। ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) হিসেবে নেটস্কেপ নেভিগেটর বাজার দাপিয়ে বেড়াচ্ছিল। এর উন্নত সংস্করণ ন্যাভিও।

২ জুন ১৯৯৬
মাইক্রোসফটের সঙ্গে পাল্লা দিতে আসে নেটস্কেপ ন্যাভিও
প্রায় তিন দশক আগে মার্কিন সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্ট এক নিবন্ধে ভবিষ্যদ্বাণী করেছিল, একদিন নেটস্কেপ কমিউনিকেশনস করপোরেশন শীর্ষ মাইক্রোসফট করপোরেশনকে চ্যালেঞ্জ ছুড়ে দেবে। তখন ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) হিসেবে নেটস্কেপ নেভিগেটর বাজার দাপিয়ে বেড়াচ্ছিল। ১৯৯৬ সালের ২ জুন এর উন্নত সংস্করণ ন্যাভিও বাজারে আনে নেটস্কেপ। ন্যাভিও কম্পিউটার, নেটওয়ার্ক কম্পিউটার থেকে শুরু করে সেই সময়ের পেজারেও ব্যবহার করা যেত। রাস্তাঘাটের নির্দেশনা পাওয়া যেত ন্যাভিওতে।
দ্য ওয়াশিংটন পোস্টে নিবন্ধ প্রকাশের দুই বছর পর দুই প্রতিষ্ঠান মার্কিন বিচার বিভাগে আইনি লড়াইয়ে জড়িয়ে যায়। মাইক্রোসফট তাদের তৈরি ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে জুড়ে দিলে যুক্তরাষ্ট্রের অ্যান্টিট্রাস্ট আইনে বিচারের মুখোমুখি হয়। বিচারের রায়ে বলা হয়েছিল, মাইক্রোসফট অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘন করে বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করেছে।

আইবিএম ১৩০১ স্টোরেজ ইউনিট
আইবিএম ১৩০১ স্টোরেজ ইউনিটকম্পিউটার হিস্ট্রি ডট ওআরজি

২ জুন ১৯৬১
তথ্য সংরক্ষণে এল আইবিএম ১৩০১ ডিস্ক
কম্পিউটারের ২ কোটি ৮০ লাখ ক্যারেক্টার বা অক্ষর সংরক্ষণের জন্য আইবিএম ১৩০১ ডিস্ক স্টোরেজ ইউনিট বাজারে আনে। আইবিএম ১৩০১ আসার আগপর্যন্ত হার্ডডিস্ক তৈরির জন্য প্রাথমিক যান্ত্রিক পদ্ধতিই বজায় ছিল। তথ্য রাখার জন্য আইবিএম ১৯৫৬ থেকে ২০০৩ সাল পর্যন্ত ম্যাগনেটিক ডিস্ক তৈরি করত, যা পরে হিটাচির কাছে বিক্রি করে দেওয়া হয়।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডট ওআরজি ও কম্পিউটার হোপ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.