ফিটনেস পরীক্ষায় সবার ওপরে শান্ত, মাহমুদউল্লাহর কত?

0
93

এশিয়া কাপের আর ১ মাসও বাকি নেই। তাই, ক্রিকেটারদের ফিটনেস নিয়ে বেশ মনোযোগী বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল ঘোষণা হবে দুয়েক দিনের মধ্যেই। তার আগে আজ বৃহস্পতিবার হয়ে গেল ক্রিকেটারদের ফিটনেসের ‘ইয়ো ইয়ো’ টেস্ট। সব মিলিয়ে ফিটনেস পরীক্ষা দিয়েছেন ২১-২২ জন ক্রিকেটার।

ফিটনেস পরীক্ষার জন্য ইয়ো ইয়ো টেস্টের পাশ মার্ক ধরা হয়েছিল ১৮.৬। এই টেস্টে সর্বোচ্চ ১৯.৫ স্কোর উঠেছে, যা পেয়েছেন জাতীয় দলের টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ১৯.৩ পেয়ে দ্বিতীয় হয়েছেন তরুণ পেসার তানজিম হাসান সাকিব। বাকিদের অবস্থাও খুব একটা খারাপ নয়। মাহমুদউল্লাহ সহ বেশিরভাগ খেলোয়াড়ই ১৭ থেকে ১৮ এর মধ্যে স্কোর তুলেছেন।

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে ক্রিকেটারদের এই ফিটনেস টেস্ট হয়েছে জাতীয় দলের ট্রেনার নিক লি’র অধীনে। সাংবাদিকদের এই ট্রেনার জানিয়েছেন, ‘সবার (টেস্টের) পারফরম্যান্স প্রায় একই রকম ছিল। এখানে এমন ক্রিকেটারও ছিল, যারা সাম্প্রতিক সময়ে জাতীয় দলের আশপাশে ছিল না অথবা চোটে ছিল বা দলের বাইরে ছিল। তাদের কিছুটা কম ছিল। তবে সব মিলিয়ে কেউই কম গতিতে ছিল না। সবাই মোটামুটি একই ব্রাকেটে ছিল।’

আজকের ‘ইয়ো ইয়ো’ টেস্টে খারাপ করলেও বাদ পড়ার কোন সুযোগ নেই বলে জানালেন নিক লি, ‘এই টেস্টিং দলে সুযোগ পাওয়া বা বাদ পড়ার কোনও অংশ নয়। এটি স্রেফ আমার, ফিজিও, মেডিক্যাল টিম, নির্বাচক, প্রধান কোচের বোঝার জন্য যে ক্রিকেটাররা কোন অবস্থায় আছে এবং আগামী দুই মাসের মধ্যে তাদের নিয়ে কেমন কাজ করতে হবে। কারও হয়তো অনেক ভালো স্কিল থাকতে পারে, তবে ফিটনেসের দিক থেকে কিছু ঘাটতি থাকতে পারে। এক্ষেত্রে তারা স্কিল ট্রেনিং কিছুটা কমিয়ে ফিটনেসের দিকে মনোযোগ দিতে পারে। যারা ফিজিক্যালি অনেক ফিট, তারা বেশি স্কিল ওয়ার্ক করতে পারে। তো এটি মূলত আমাদের তথ্য দেবে যে, আগামী ৬ থেকে ৮ সপ্তাহের অনুশীলন কীভাবে সাজাবো।’

ইয়ো ইয়ো টেস্ট না দেয়া ক্রিকেটারদের মধ্যে বিদেশী লিগে খেলা সাকিব, লিটন, হৃদয় ও শরিফুলরা আছেন। দেশে ফিরে তারা নিজেদের টেস্ট দিবেন। এশিয়া কাপের জন্য শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে আবারও টেস্ট হবে ক্রিকেটারদের। এখনকার থেকে পরের টেস্টের সময়ে ক্রিকেটারদের ফিটনেসেরে কতটুকু উন্নতি হলো তা দেখা হবে পরের টেস্টে। ওই টেস্টের স্কোর দেখে আবার বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের ফিটনেসের কাজ ঠিক করবেন ট্রেনার নিক লি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.