সত্যজিৎ রায়ের অপু সংকটাপন্ন

0
555
সৌমিত্র চট্টোপাধ্যায়

উপমহাদেশের বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা সংকটাপন্ন। আজ বুধবার সকালে গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে পশ্চিমবঙ্গের কলকাতা শহরের উপকণ্ঠে রুবি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর ফুসফুসে সমস্যা।

কলকাতা থেকে প্রকাশিত বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আজ ভোরের দিকে শ্বাসকষ্ট শুরু হয় সৌমিত্র চট্টোপাধ্যায়ের। তাঁর ছেলে সৌগত চট্টোপাধ্যায় জানিয়েছেন, ভোরে অবস্থা খারাপ দেখে দ্রুত খবর দেওয়া হয় পারিবারিক চিকিৎসককে। তাঁর পরামর্শেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় সৌমিত্রকে। সেখানে তাঁকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। তাঁর ফুসফুসে সংক্রমণ রয়েছে।

অভিনেতার মেয়ে পৌলমী বসু জানিয়েছেন, সৌমিত্র চট্টোপাধ্যায় দীর্ঘদিন ধরেই সিওপিডিতে আক্রান্ত। এখন শরীরে সোডিয়াম পটাশিয়ামেরও ঘাটতি রয়েছে।

আগামীকাল ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে সৌমিত্র চট্টোপাধ্যায়ের এক নাটক মঞ্চস্থ হওয়ার কথা ছিল। বৃহস্পতিবারের এই নাটকের অবশ্য অন্য রকম গুরুত্ব ছিল প্রবীণ অভিনেতার কাছে। এটি ছিল তাঁর ৯৫তম নাটক। তবে কাল আর সেটি মঞ্চস্থ হচ্ছে না, এটা নিশ্চিত। বাতিল করা হয়েছে অভিনেতার শারীরিক পরিস্থিতির কথা মাথায় রেখে।

অপুর সংসার সৌমিত্র চট্টোপাধ্যায়

ধারণা করা হচ্ছে, নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন তিনি। বয়সের কথা চিন্তা করে শরীরের অন্য দিকগুলোও খতিয়ে দেখছেন চিকিৎসকেরা। সৌমিত্রর বয়স ৮৪। তার ওপর বর্ষাকাল। চিকিৎসকেরা মনে করছেন, এই আবহাওয়াই সহ্য করতে পারেননি তিনি। ইতিমধ্যেই তাঁর চিকিৎসার জন্য চারজনের একটি টিম তৈরি করা হয়েছে।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি নদীয়ার কৃষ্ণনগরে জন্ম সৌমিত্র চট্টোপাধ্যায়ের। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন । পরবর্তী কালে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মতো পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন। সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন,পরিচালনা করেছেন। তিনি একজন খুব জনপ্রিয় আবৃত্তিকারও।

তাঁর অভিনীত চরিত্রগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেলুদা। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন। নায়ক হিসেবে তিনি তার সমসাময়িক সব নায়িকার বিপরীতেই সাফল্য পেয়েছেন। তেমন করে তাই কারও সঙ্গে জুটি গড়ে ওঠেনি। সুচিত্রা সেনের সঙ্গে ‘সাত পাকে বাঁধা’, ‘দত্তা’ ছবিতে সৌমিত্র হয়ে উঠেছিলেন অনন্য এক অভিনেতা। তেমনি করে সাবিত্রী, সুপ্রিয়া, অপর্ণারাও সৌমিত্রের সঙ্গে মানিয়ে গেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.