সততা ও নৈতিকতা দিয়ে কাজ করুন, উপাচার্যদের প্রতি শিক্ষামন্ত্রীর আহ্বান

0
510
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

সততা ও নৈতিকতা দিয়ে কাজ করতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের প্রতি অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সোমবার সন্ধ্যায় উপাচার্যদের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় শিক্ষামন্ত্রী এই আহ্বান জানান।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ, পদায়ন ও পদোন্নতিবিষয়ক নির্দেশিকা ঠিক করতে এই সভার আয়োজন করা হয়। তবে সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক অস্থিতিশীল পরিস্থিতির কথাও উঠে আসে। বৈঠকে উপস্থিত শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, কথাবার্তা বলার ক্ষেত্রে আরও সাবধানতা অবলম্বন করতে উপাচার্যদের প্রতি অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এর আগে শিক্ষক নিয়োগ, পদায়ন ও পদোন্নতিবিষয়ক নির্দেশিকা নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকনেতাদের সঙ্গে আলোচনা করেন শিক্ষামন্ত্রী। প্রস্তাবিত এই নির্দেশিকা নিয়ে শিক্ষকদের আপত্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, এখানে শিক্ষক নিয়োগে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিজ নিজ নীতিমালা অনুযায়ী মেধাবীদের নিয়োগ করবে। তবে ন্যূনতম যোগ্যতার নিচে যেন না হয়। বেশি যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের নিয়োগ দিতে তো বাধা নেই। ইউজিসির ওয়েবসাইটে দেওয়া খসড়াটি শিক্ষকদের ‘ক্ষোভের আগুনে ঘি ঢালে’ বলেও মন্তব্য করেন মন্ত্রী।

প্রস্তাবিত নির্দেশিকা ঠিক করতে বিভিন্ন ধারার বিশ্ববিদ্যালয়-শিক্ষকদের প্রতিনিধিদের সঙ্গে আবারও আলাদা করে বসা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয় আলোচনা সভায়। এরপর আবার সবাইকে নিয়ে আরেকটি সভা করে নির্দেশিকা ঠিক করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে