সঞ্চয়পত্রে উৎসে কর কমল, প্রজ্ঞাপন জারি

0
381
সঞ্চয়পত্র

সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের মুনাফার ওপর উৎসে কর ৫ শতাংশ নির্ধারিত হলো। অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) গত ২৮ আগস্ট উৎসে করের হার কমিয়ে এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করে।

গত ১ জুলাই থেকে সব ধরনের সঞ্চয়পত্রের মুনাফার ওপরই উৎসে কর ১০ শতাংশ আরোপ করা হয়েছিল। এ নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা হলে গত ২৯ জুলাই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঘোষণা দেন, পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের মুনাফার ওপর উৎসে করে ৫ শতাংশ করা হবে। তবে সঞ্চয়পত্রে বিনিয়োগ পাঁচ লাখ টাকার বেশি হলে মুনাফার ওপর উৎসে কর ১০ শতাংশই থাকবে।

অর্থমন্ত্রী যদিও বলেছিলেন উৎসে কর কমানোর প্রজ্ঞাপন যখনই জারি হোক না কেন, তা কার্যকর করা হবে ১ জুলাই থেকেই। কিন্তু আইআরডি সূত্রে জানা গেছে, ১ জুলাই থেকে তা কার্যকর করা সম্ভব হয়নি। বরং প্রজ্ঞাপন প্রকাশের তারিখ থেকেই তা কার্যকর।

অর্থমন্ত্রীর ওই ঘোষণার পরপরই আইআরডি সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রজ্ঞাপন জারির কাজ শুরু করেন। পরে ২৮ আগস্ট গেজেট প্রকাশ হয়।

আইআরডির দায়িত্বশীল কর্মচারীরা জানান, ১ জুলাইয়ের পর পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের বিপরীতে অর্জিত মুনাফার ওপর যাঁরা এরই মধ্যে ১০ শতাংশ উৎসে কর দিয়ে ফেলেছেন, তাঁদের তা ফেরত পাওয়ার আর সুযোগ নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে