সংকটময় অবস্থায় হাসপাতালে লালুপ্রসাদ

0
235
হাসপাতালে লালুপ্রসাদ যাদব।আনন্দবাজার পত্রিকা্

গুরুতর অসুস্থ হয়ে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব হাসপাতালে ভর্তি হয়েছেন। রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (রিমস)-এ তার চিকিৎসা চলছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, কিডনির কর্মক্ষমতা মারাত্মকভাবে কমে যাওয়ায় লালুপ্রসাদের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

ডা. পি কে ঝা বলেন, লালুপ্রসাদের কিডনির ৬৩ শতাংশ বিকল হয়ে গিয়েছে। বাকি ৩৭ শতাংশ কাজ করছে। গত এক সপ্তাহ ধরেই তার শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হয়েছে।

বহুদিন ধরেই ডায়াবেটিস, প্রেসার ও কিডনির অসুখে ভুগছেন লালু। শনিবার অবস্থার অবনতি হয়।

ডা. ঝা জানান, লালুপ্রসাদের শরীরে ছোট একটা ফোড়া হয়েছিল। সেটা আকারে ধীরে ধীরে বড় হয়ে যায়। অস্ত্রোপচারও করা হয় ফোড়ার। এই চিকিৎসা চলাকালীন তার শরীরে একটা সংক্রমণ ধরা পড়ে। সেটা যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে লালুকে। ফলে কিডনির কর্মক্ষমতার উপরও কিছুটা প্রভাব পড়ছে।

ওষুধের কোর্স সম্পূর্ণ হলে ধীরে ধীরে কিডনি স্বাভাবিক কাজ করা শুরু করবে বলে আশা প্রকাশ করেছেন চিকিৎসকরা। তবে এটা ঠিক হতে এক মাস সময় লেগে যাবে বলেও হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

লালুর শারীরিক অবস্থার অবনতির খবর পাওয়া মাত্রই আরজেডি শিবিরে আশঙ্কা ছড়িয়ে পড়ে। বাবার শারীরিক অবস্থার খবর নিতে শনিবার হাসপাতালে যান লালুপুত্র তেজস্বী যাদব।

পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর ১৪ বছরের সাজা হয় লালুপ্রসাদের। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে গত এক বছর ধরেই রিমস-এ চিকিৎসা চলছে তার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে