ষষ্ঠ ফুটবলার হিসেবে সাতশ’ গোল রোনালদোর

0
206
রোনালদো

লুক্সেমবার্গের বিপক্ষে ৩-০ গোলের বড় জয় পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। দলের দারুণ এই জয়ে দ্বিতীয় গোলটি এসেছে সিআরসেভেনের পা থেকে। গোলটিও চোখে লেগে থাকার মতো। বক্সের বাইরে থেকে কোনাকুনি অবস্থায় গোলবার ছেড়ে এগিয়ে আসা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে দারুণ এক শটে বল পাঠিয়ে দেন জালে। স্পর্শ করেন ক্যারিয়ারের সাতশ’ গোলের মাইলফলক।

এখন রোনালদোর লক্ষ্য পেলে-রোমারিওদের ধাওয়া করা। পর্তুগালের ৩৪ বছর বয়সী তারকা যেভাবে ছুটছেন। ক্যারিয়ারের এই পর্যায়ে এসে যেভাবে ফিট রেখে খেলে যাচ্ছেন তাদের পেছনে ফেলা রোনালদোর জন্য অসম্ভব নয়। আর পেলেকে রোনালদো ছাড়াতে না পারলেও চলতি মৌসুমে মোট গোলের হিসেবে তার ওপরে থাকা ফ্রেন্স পুসকাস এবং জার্ড মুলারদের যে ছাড়িয়ে যাচ্ছেন তাতে কোন সন্দেহ নেই।

মেসির বেশ আগেই ক্যারিয়ারে সাতশ’ গোলের মাইলফলক ছুলেন পর্তুগিজ যুবরাজ। ফুটবল ইতিহাসে সাতশ’ গোলের মাইফলক ছোঁয়া ষষ্ঠ ফুটবলার তিনি। মেসি ক্যারিয়ারে করেছেন ৬৬৮ গোল। রোনালদো তার ক্যারিয়ারের শুরুর ৩১ ম্যাচে স্পোর্টিং লিসবনের হয়ে করতে পারেন মাত্র ৫ গোল। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১৮ গোল করেছেন রোনালদো। কিন্তু ম্যাচের সঙ্গে তুলনা করলে ওই গোলও তার নামের পাশে বেমানান। ম্যানইউয়ের হয়ে তিনি খেলেছেন ২৯২ ম্যাচ।

রোনালদোর বিধ্বংসী রূপ দেখা গেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে। তর্কসাপেক্ষে স্পেনের সেরা এই ক্লাবের হয়ে রোনালদো ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল করেছেন। এছাড়া জুভেন্টাসে নতুন চ্যালেঞ্জ নেওয়া রোনালদো ৫১ ম্যাচ খেলে করে ফেলেছেন ৩২ গোল। বাকি ৯৪ গোল রোনালদো করেছেন জাতীয় দল পর্তুগালের হয়ে।

ক্যারিয়ারে রেকর্ড ৮০৫টি গোল করে সবার ওপরে আছেন অস্ট্রিয়ার জোসেফ বিসকান। ফুটবলের কিংবদন্তি পেলে তার ক্যারিয়ারে ৭৭৯ গোল করে আছেন দ্বিতীয় অবস্থানে। ব্রাজিলের রোমারিও ৭৪৮ গোল করে আছেন তিনে। চারে থাকা ফ্রেন্স পুসকাস গোল করেছেন ৭০৯টি। আর রোনালদোর ওপরে থাকা জার্ড মুলারের ক্যারিয়ারে গোলের সংখ্যা ৭০১টি। রোনালদো তাই মুলার এবং পুসকাসকে ছাড়িয়ে যাওয়ার খুবই কাছে আছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে