শ্রীলংকায় বিশ্বের সবচেয়ে বড় নীলাখণ্ডের সন্ধান

0
47
বিশ্বের সবচেয়ে বড় নীলাখণ্ডটি।

কোদালের এক কোপে ১০ কোটি মার্কিন ডলারের মালিক বনে গেছেন শ্রীলংকার রত্নপুরা এলাকার এক ব্যক্তি। সেই সঙ্গে বিশ্বের সবচেয়ে বড় নীলাখণ্ডের সন্ধান পাওয়ার খেতাবটিও জুটে গেছে তার কপালে।

বাড়ির পেছনে কূপ খননের সময় কোদালের কোপে উঠে আসে বিশাল এক পাথরের খণ্ড। এলাকাটির নাম রত্নপুরা বলেই পাথরটি পরখ করে দেখতে ডাকা হয় রত্ন বিশেষজ্ঞদের। পাথরের ওই খণ্ডটি দেখে বিশেষজ্ঞরা বলছেন, এ যেনতেন রত্ন নয়, মূল্যবান নীলার বিশাল একটি খণ্ড এটি। বিশ্বে এর আগে এত বড় নীলার সন্ধান মেলেনি। খবর বিবিসির।

রত্নপাথর বিশেষজ্ঞ জামিনি জয়সা বলেন, ‘আমি এর আগে এত বড় নীলা দেখিনি।’ শ্রীলংকার রত্নপুরা অঞ্চল মূল্যবান রত্নপাথর উত্তোলনের জন্য সুপরিচিত। মাটি খুঁড়ে সন্ধান পাওয়া নীলার খণ্ডটি ২৫ লাখ ক্যারেটের। কেজির হিসাবে এর ওজন প্রায় ৫১০ কিলোগ্রাম।

প্রাথমিকভাবে বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক বাজারে ফ্যাকাশে নীল রঙের এ রত্নের দাম ১০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে। মূল্যবান এ নীলাখণ্ড যার বাড়ির উঠানে পাওয়া গেছে, নিরাপত্তার জন্য তার নাম, পরিচয়, বাড়ির ঠিকানা প্রকাশ করা হয়নি। ইতোমধ্যেই তিনি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের নীলার বিষয়ে জানিয়েছেন। পরিস্কার করার পর মূল্যবান রত্নটির স্বীকৃতির জন্য উদ্যোগ নেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে