শ্রমিকদের জাপান যাওয়া সহজ হবে

0
365
জাপান ও বাংলাদেশের মধ্যে চুক্তি স্বাক্ষর।ফাইল ছবি

সুনির্দিষ্ট ক্ষেত্রের দক্ষ শ্রমিকদের আবাসনগত অবস্থানসহ বিদেশি মানবসম্পদ–সংক্রান্ত ব্যবস্থার সুষ্ঠু পরিচালনা বিষয়ে তথ্যগত অংশীদারত্বের মৌলিক কাঠামো নিয়ে বাংলাদেশের সঙ্গে আজ মঙ্গলবার সহযোগিতা স্মারক সই করেছে জাপান। এতে বাংলাদেশি শ্রমিকদের জন্য এখন বৈধ পথে জাপানে আসা তুলনামূলকভাবে সহজ হবে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রচারিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দেশটির বিচার, পররাষ্ট্র এবং স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় এবং সেই সঙ্গে জাপানের জাতীয় পুলিশ এজেন্সির সঙ্গে সেই সমঝোতা সহযোগিতায় বাংলাদেশের পক্ষে সই করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট ক্ষেত্রের দক্ষ শ্রমিকদের ঝামেলামুক্ত প্রেরণ ও গ্রহণ নিশ্চিত করে নেওয়া এই সহযোগিতা স্মারকের উদ্দেশ্য। বিশেষ করে এ ক্ষেত্রে ক্ষতিকর মধ্যস্থতাকারী সংগঠনগুলোর ভূমিকা নষ্ট করতে হবে। সহযোগিতা স্মারকের উদ্দেশ্য হলো শ্রমিকদের প্রেরণ, গ্রহণ ও জাপানে অবস্থানের সঙ্গে সম্পর্কিত সমস্যার নিষ্পত্তি।

স্মারক সইয়ের ফলে জাপানে কাজ করতে ইচ্ছুক দক্ষ বাংলাদেশি শ্রমিকদের জন্য এখন বৈধ পথে জাপানে আসা তুলনামূলকভাবে সহজ হবে। একই সঙ্গে মধ্যস্থতাকারী পরিচয়ে এর মধ্যে দেশের যেখানে সেখানে গজিয়ে ওঠা তথাকথিত ভাষা শিক্ষা স্কুলের দুষ্টচক্রের খপ্পরে পড়ার ঝুঁকিও কমবে। তবে ব্যবস্থাটি কার্যকর ও দেশের শ্রমশক্তির জন্য সত্যিকার অর্থে উপকারী করে তুলতে নিয়োগপ্রক্রিয়ার সঙ্গে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সরাসরি যুক্ত হওয়ার একটি ব্যবস্থা প্রবর্তন করা দরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.