শীতের দাপট আরও দু-এক দিন থাকবে, কুয়াশায় বিমান চলাচল ব্যাহত

0
167
শীতের সন্ধ্যায় কনকনে বাতাসে টেকা দায়। তাই আগুন জ্বেলে গা গরম করে নিচ্ছেন কয়েকজন তরুণ। নতুন বগুড়া সড়ক এলাকা, সিরাজগঞ্জ, ১৯ ডিসেম্বর।

উত্তর গোলার্ধে এখন দিনের ব্যাপ্তি ছোট, আর রাত বড়। তাই দুপুর ১২টার পরই প্রকৃতির রূপ হয়ে যায় কোমল। এ সময় তাপমাত্রাও কমে আসে। জেঁকে বসে কুয়াশা। এর সঙ্গে খানিকটা হালকা শীত। কিন্তু ডিসেম্বর মাসের মাঝামাঝি শীতের হিসাব–নিকাশ আবহাওয়াবিদদের কাছে কিছুটা অন্য রকম হয়ে গেছে। কারণ, দিনের বেলায় শীত পড়ছে বেশি। দিনের ব্যাপ্তি ছোট হওয়ায় শীতের কাঁপন থাকছে সারা দিন।

আবহাওয়াবিদেরা জানান, শীতের এই দাপট আরও দু-এক দিন থাকতে পারে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, মধ্য ডিসেম্বরে সাধারণত দিনের বেলা সর্বোচ্চ তাপমাত্রা থাকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু কয়েক দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা কমে হচ্ছে ১৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এ কারণে শীতের অনুভূতি বেশি পাওয়া যাচ্ছে।

গতকাল বৃহস্পতিবারের চেয়ে আজ শুক্রবার তাপমাত্রা কিছু বৃদ্ধি পেয়েছে। তবে শৈত্যপ্রবাহ রয়ে গেছে। এ কারণে আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৪ এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশের উত্তরাঞ্চলের রাজশাহী এবং দক্ষিণ–পশ্চিমাঞ্চলের যশোর, চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ আজ ও আগামীকাল শনিবার পর্যন্ত থাকতে পারে। রোববার থেকে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে। তবে স্থানভেদে কোথাও কোথাও শৈত্যপ্রবাহ থাকতে পারে। এর সঙ্গে আজ মধ্যরাত থেকে কাল সকাল পর্যন্ত কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

চুয়াডাঙ্গায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা কমে যাওয়ার পাশাপাশি হিমেল হাওয়ায় এই জেলায় তীব্র শীত অনুভূত হচ্ছে। শীতের হাত থেকে বাঁচতে হতদরিদ্র মানুষ রাতের বেলা খড়কুটো জ্বেলে এবং দিনের বেলা রোদকে ভরসা করে শীত মোকাবিলা করছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত সারা জেলায় হতদরিদ্র মানুষের মধ্যে চার হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। তবে শীতজনিত রোগে প্রতিদিনই জেলায় বৃদ্ধ ও শিশুদের আক্রান্তের সংখ্যা বাড়ছে। সদর হাসপাতালে আজ ডায়রিয়া ও শিশু ওয়ার্ডে ৪০ জন রোগী চিকিৎসাধীন ছিল।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) শামীম কবির জানান, হাসপাতালে প্রতিদিনই শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই মুহূর্তে বৃদ্ধ ও শিশুদের প্রতি যত্নশীল হওয়া দরকার।

ফ্লাইট শিডিউলে বিঘ্ন
ঘন কুয়াশার কারণে বিমান চলাচলে বিঘ্ন ঘটছে। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আজ সকালে অভ্যন্তরীণ আকাশপথে পাঁচটি ফ্লাইট দেরিতে ছেড়েছে। তবে আন্তর্জাতিক আকাশপথের ফ্লাইটগুলো সময়মতো ঢাকা ছেড়েছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিনিয়র এয়ার ট্রাফিক অফিসার এস এম ওহিদুর রহমান বলেন, আজ সকাল ৭টা ৪০ মিনিটে ঢাকা-যশোরে নভোএয়ারের ফ্লাইটটি বেলা ১১টা ৩৮ মিনিটে, ইউএস-বাংলার যশোরে ৯টা ৪০ মিনিটের ফ্লাইটটি বেলা ১১টা ৪৪ মিনিটে, নভোএয়ারের ঢাকা-যশোরের সকাল ১০টা ৫০ মিনিটের ফ্লাইটটি এক ঘণ্টা পর বেলা ১১টা ৫১ মিনিটে, নভোএয়ারের সৈয়দপুরে ৯টা ৫০ মিনিটের ফ্লাইটটি দুপুর ১২টা ৩৯ মিনিটে এবং ইউএস-বাংলার ঢাকা-সৈয়দপুরের ৯টা ৩০ মিনিটের ফ্লাইটটি বেলা ১টা ৪২ মিনিটে শাহজালাল বিমানবন্দর ছেড়ে যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে