পরীক্ষামূলক যাত্রায় ট্রেনের গতি ৬০৩ কিলোমিটার

বিশ্বে ইতিহাসের এই দিনে

0
112
দ্রুতগতির ট্রেন উদ্ভাবনে জাপানিরা বরাবরই এগিয়ে রয়েছে, ছবি : রয়টার্স

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২১ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

দ্রুতগতির ট্রেনের জন্য জাপানের খ্যাতি বিশ্বজোড়া। দেশটির বুলেট ট্রেন দ্রুতগতির যানবাহনের আইকনে পরিণত হয়েছে। ২০১৫ সালের এ দিনে সেন্ট্রাল জাপান রেলওয়ে কোম্পানি প্রথমবার এলও সিরিজের ম্যাগলেভ  (ম্যাগনেটিক লেভিটেশন বা বিশেষ চৌম্বক প্রযুক্তি) ট্রেনের পরীক্ষামূলক যাত্রা সম্পন্ন করে। জাপানের ইয়ামানাশিতে এই ট্রেনের সর্বোচ্চ গতি উঠেছিল ঘণ্টায় ৬০৩ কিলোমিটারে (প্রায় ৩৭৫ মাইল)।

পানিপথের যুদ্ধে বাবরের জয়

ভারতবর্ষে মোগল শাসনের গোড়াপত্তন ঘটেছিল বাবরের হাত ধরে। তাঁকে মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বলা হয়। পানি পথের প্রথম যুদ্ধে দিল্লির সুলতান ইব্রাহিম লোদিকে পারাজিত করে ভারতবর্ষে সাম্রাজ্য পতনের সূচনা করেন বাবর। ১৫২৬ সালের এ দিনে যুদ্ধজয় করে দিল্লি দখল করেন তিনি। এর মধ্য দিয়ে ভারতবর্ষে যাত্রা শুরু হয় ৪০০ বছরেরও বেশি সময় ধরে টিকে থাকা মোঘল শাসনের।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম

গত বছর সেপ্টেম্বরে প্রয়াত হন যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটিশ সাম্রাজ্যে সবচেয়ে বেশিদিন সিংহাসনে থাকার রেকর্ড তাঁর দখলে। তিনি একাধারে কমনওয়েলথভুক্ত ১৫টি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন। ১৯২৬ সালের এ দিনে এলিজাবেথ জন্মগ্রহণ করেন।

ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে বেশিদিন থাকার রেকর্ড রানি দ্বিতীয় এলিজাবেথের
ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে বেশিদিন থাকার রেকর্ড রানি দ্বিতীয় এলিজাবেথের, ছবি : এএফপি

রাজধানী ব্যাংককের গোড়াপত্তন

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। প্রাচীন এই শহরের ঐতিহাসিক গুরুত্ব অনেক। ১৭৮২ সালের এ দিনে রাজধানী হিসেবে ব্যাংককের গোড়াপত্তন ঘটে।

২৪১ বছর আগে রাজধানী হিসেবে গোড়াপত্তন ঘটে ব্যাংককের
২৪১ বছর আগে রাজধানী হিসেবে গোড়াপত্তন ঘটে ব্যাংককের, ছবি : রয়টার্স

সিয়ামিসি রাজা প্রথম রাম তাঁর সাম্রাজ্যের রাজধানী হিসেবে এ শহরকে বেছে নেন। পরবর্তীতে সময়ের বিবর্তনে সমৃদ্ধ শহর ব্যাংকক আধুনিক থাইল্যান্ডের রাজধানী হয়। স্বাভাবিকভাবেই আধুনিক ব্যাংককের পরিধি ও চাকচিক্য বেড়েছে বহুগুণ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.