আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতায় এশিয়ায় চ্যাম্পিয়ন ঢাবি, বুয়েট তৃতীয়

0
163
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘বুয়েট

বিশ্বের বৃহত্তম প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট’ (আইসিপিসি)-এ ‘এশিয়া ওয়েস্ট কন্টিনেন্ট ফাইনালে’ বিজয়ী শীর্ষ পাঁচ দলের তিনটিই বাংলাদেশের।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) ‘ডিউ নট স্ট্রং এনাফ’ দল চ্যাম্পিয়ন হয়েছে। এ দলের সদস্যরা হলেন- কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের আয়মান রাশিদ, জুবায়ের রহমান নির্ঝর এবং অয়ন শাহরিয়ার।

প্রতিযোগিতায় রানার্স আপ হয়েছে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি মাদ্রাজ) দল ‘থ্রি অব এ কাউন্ড’।

তৃতীয় হয়েছে বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘বুয়েট পটেটোস’ দল। পঞ্চম স্থান অধিকার করেছে রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (রুয়েট) দল ‘রুয়েট আফটার ম্যাথ’।

গত ২৪ ডিসেম্বর একাধিক ভেন্যুতে আইসিপিসির ‘এশিয়া ওয়েস্ট কন্টিনেন্ট ফাইনাল’ অনুষ্ঠিত হয়।  বাংলাদেশের দলগুলো বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) ভেন্যুতে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এশিয়া-পশ্চিম আঞ্চলিক মহাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ সমূহের ৬৭টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

আইসিপিসি সারা বিশ্বে সর্বাধিক মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে পরিচালিত হয়ে আসছে। বিশ্বের বিভিন্ন আঞ্চলিক প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী দলের অংশগ্রহণের মাধ্যমে চূড়ান্ত আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.