লকডাউনের মধ্যেই ভারতে ৩ হাজার স্কুল খোলার অনুমতি

0
147

দেশজুড়ে লকডাউনের মধ্যেই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন-এর (সিবিএসই) অন্তর্গত তিন হাজার স্কুল খোলার অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার খাতা দেখার কাজ শুরু করার জন্য এই অনুমতি দেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

করোনার কারণে মাঝ পথে স্থগিত হয়ে গিয়েছিল সিবিএসই পরীক্ষা। গত ১৯ থেকে ৩১ মার্চের মধ্যে দশম ও দ্বাদশ শ্রেণির যে সমস্ত পরীক্ষা হওয়ার কথা ছিল সব পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে পরীক্ষাগুলি অনুষ্ঠিত হবে।

যে সমস্ত পরীক্ষা হয়ে গিয়েছে তার খাতা দেখার কাজ দ্রুত শুরু করে দিতে চায় বোর্ড। পরীক্ষার খাতা দেখার কেন্দ্র হিসেবে দেশজুড়ে ৩ হাজার স্কুলকে চিহ্নিত করা হয়। অনুমোদিত এসব স্কুল খোলার অনুমতি চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন করেছিল মানসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়। শনিবার আনুষ্ঠানিকভাবে সে অনুমতি মিলেছে। ৩ হাজার স্কুলের পাশাপাশি সিবিএসই-এর ১৬টি আঞ্চলিক দফতর খোলারও অনুমতি মিলেছে। কোভিড-১৯ গাইডলাইন মেনে এই সমস্ত দফতরে কাজকর্ম শুরু করা যাবে বলে জানিয়েছে অমিত শাহের মন্ত্রণালয়।

তবে আপাতত স্কুলের ক্লাসরুমে শিক্ষাসহ সব সাধারণ শিক্ষামূলক কাজকর্ম কঠোরভাবে বন্ধ থাকবে বলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশিকায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে