রোহিঙ্গা হত্যাযজ্ঞের বিচার দাবি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের

0
156
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজারবাইজানের বাকু কংগ্রেস সেন্টারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে বৈঠক করেন। ন্যাম সম্মেলনে অংশ নিতে আজারবাইজানে অবস্থান করছেন শেখ হাসিনা। বাকু, ২৫ অক্টোবর। ছবি: পিআইডি

মিয়ানমারে রোহিঙ্গা হত্যাযজ্ঞের বিচার দাবি করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, এ সমস্যা সমাধানে যা প্রয়োজন, মালয়েশিয়া এবং আসিয়ানভুক্ত অন্য রাষ্ট্রগুলো তার সবকিছুই করবে। তিনি বলেন, ‘আমি মনে করি, মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানো হয়েছে এবং এর বিচার হতে হবে।’

আজারবাইজানের বাকুতে শুক্রবার বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মাহাথির মোহাম্মদ এ কথা বলেন। ন্যাম সম্মেলনে অংশ নিতে বাকুতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী। শুক্রবার দুই নেতার বৈঠকের পর পররাষ্ট্রসচিব মো.শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা সমস্যার সমাধানে যা প্রয়োজন, তার সবকিছুই মালয়েশিয়া এবং আসিয়ান অন্য সদস্যরাষ্ট্রগুলো করবে।’

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে মাহাথির বলেন, মালয়েশিয়া কক্সবাজারে তার হাসপাতালের কার্যক্রম চালিয়ে যাবে এবং ভাসানচরের যে দ্বীপে রোহিঙ্গাদের স্থানান্তর করা হবে, সে সম্পর্কেও প্রধানমন্ত্রীর কাছে জানতে চান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে দ্বীপটির নিরাপত্তা এবং সুরক্ষাসহ বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেন। একই সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী দ্বীপটির বর্তমান অবস্থা সম্পর্কেও তাঁর কাছে ব্যাখ্যা করেন।

মাহাথির মোহাম্মদ বলেন, তাঁর সরকার আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগে কাজ অব্যাহত রাখবে। তিনি মালয়েশিয়ায় নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের নিরাপত্তা এবং সুরক্ষার বিষয়েও কথা বলেন।

বাংলাদেশ ও মালয়েশিয়ার সম্পর্ককে অত্যন্ত গভীর আখ্যায়িত করে মাহাথির ভবিষ্যতে বাংলাদেশে মালয়েশীয় বিনিয়োগ বাড়ানোর বিষয়েও আশ্বাস দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে