রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানের তাগিদ বাংলাদেশের

বিমসটেক সম্মেলন

0
137
সম্মেলনে ভাষণ দেন বিমসটেকের সেক্রেটারি জেনারেল শহীদুল ইসলাম। কলকাতা, ২৮ নভেম্বর।

বিমসটেক সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, দ্রুত রোহিঙ্গা সমস্যার সমাধান করতে না পারলে বঙ্গোপসাগরীয় অঞ্চলে আশার বদলে আশঙ্কা মাথাচাড়া দিতে বাধ্য হবে। আজ বৃহস্পতিবার সকালে ভারতের কলকাতায় দুদিনব্যাপী এ সম্মেলন শুরু হয়েছে।

সম্মেলনে বাংলাদেশের পক্ষে রোহিঙ্গা ইস্যুতে এ কথা বলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র ফেলো নাজনীন আহমেদ।

নাজনীন আহমেদ বলেন, বিমসটেকভুক্ত দেশগুলোকে পরস্পরের সমস্যা ও স্পর্শকাতরতাকে গুরুত্ব দিতে হবে। না হলে সহযোগিতার বাতাবরণ নষ্ট হয়ে নিরাপত্তার বিষয়টি ঝুঁকির কারণ হয়ে দাঁড়াবে। তিনি সরাসরি রোহিঙ্গা সমস্যার অবতারণা করে বলেন, গোষ্ঠীভুক্ত দেশের এই বিষয়টি দ্রুত অনুধাবন করে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে। না হলে বঙ্গোপসাগরীয় অঞ্চলে আশার বদলে আশঙ্কা মাথাচাড়া দিতে বাধ্য হবে।

কলকাতার একটি অভিজাত হোটেলে বিমসটেক তথা বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো–অপারেশনের এই সম্মেলন হচ্ছে। এতে এই জোটভুক্ত সাত দেশ বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভুটান ও নেপালের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এতে স্বাগত ভাষণ দেন অবজারভার রিসার্চ ফাউন্ডেশন, কলকাতার পরিচালক নীলাঞ্জন ঘোষ।

আলোচনা সভায় বিমসটেকের সেক্রেটারি জেনারেল (বাংলাদেশি) শহীদুল ইসলাম বলেন, বঙ্গোপসাগরীয় অঞ্চলে প্রাকৃতিক বিপর্যয় ব্যবস্থাপনার সমষ্টিগত সহযোগিতার প্রয়োজন। বিমসটেকভুক্ত দেশগুলোর বিষয়টি ভেবে দেখতে হবে। এই জোটের সহযোগিতা ও অগ্রগতির বিষয়গুলোর দ্রুত সমাধান করা প্রয়োজন। কিন্তু দুঃখের বিষয়, নানা কারণে তা সম্ভব হচ্ছে না; যদিও সাম্প্রতিক কালে সহযোগিতার ক্ষেত্রে কিছুটা গতি সঞ্চারিত হয়েছে।

বিমসটেকের এই সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের সাবেক কূটনীতিক পিনাক রঞ্জন চক্রবর্তী, ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক সি রাজামোহন, অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান সঞ্জয় যোশী, মিয়ানমারের স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সদস্য থান হাতের, জার্মানি ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড সিকিউরিটি অ্যাফেয়ার্সের গবেষক ক্রিশ্চিয়ান ওয়াগনার, এই সংস্থার শীর্ষ কর্মকর্তা হারিবাট ডিটার, থাইল্যান্ডের এশিয়া সেন্টারের নির্বাহী পরিচালক রবিন রামচরণ, যুক্তরাজ্যের এশিয়া প্যাসিফিক প্রোগ্রামের ফেলো গারেট প্রাই, বাংলাদেশের সাংসদ নাহিম রাজ্জাক, বাংলাদেশের সেন্টার ফর পলিসি ডায়ালগের রিসার্চ ডিরেক্টর খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে