রোহিঙ্গা-তিস্তা ইস্যুতে আলোচনা করতে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
357
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার চার দিনের সফরে ভারত যাচ্ছেন। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। এ সফরে রোহিঙ্গা প্রত্যাবাসন ও তিস্তার পানি বণ্টন নিয়ে আলোচনা হবে। পাশাপাশি দু’দেশের মধ্যে যোগাযোগ, সংস্কৃতি, বাণিজ্য, বিনিয়োগ খাতসহ আটটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী মঙ্গলবার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্ডিয়ান ইকোনমিক ফোরামে যোগ দিতে চার দিনের সফরে বৃহস্পতিবার সকালে নয়াদিল্লি পৌঁছাবেন। ওই ফোরামে তিনি বিশেষ করে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়াসহ বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতি ও সমৃদ্ধির বিষয় তুলে ধরবেন। এ ছাড়া তিনি ভারতের তিনটি চেম্বার অব কমার্স অ্যান্ড এক্সচেঞ্জ নেতাদের সঙ্গে শুক্রবার যৌথভাবে বৈঠক ও মতবিনিময় করবেন। তিনি ভারতের বিনিয়োগকারীদের বাংলাদেশে আরও বিনিয়োগেরও আহ্বান জানাবেন।

হাইকমিশনার আরও জানান, দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ৫ অক্টোবর দ্বিপক্ষীয় বৈঠক হবে। বৈঠকে তিস্তা, রোহিঙ্গা ইস্যুসহ সব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। শনিবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঐতিহাসিক হায়দরাবাদ হাউসে এ বৈঠক হবে। পরে মোদির দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন শেখ হাসিনা। বিকেলে তিনি ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ ছাড়া রোববার ভারতের কংগ্রেস পার্টির প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন বিকেলে দেশের উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে