রোহিঙ্গা ক্যাম্প এলাকায় থ্রি–জি, ফোর–জি সীমিত

0
242
থ্রি–জি, ফোর–জি

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প এলাকায় বিকেল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত ১৩ ঘণ্টা দ্রুতগতির ইন্টারনেট সেবা থ্রি–জি ও ফোর–জি বন্ধ থাকবে। এ বিষয়ে মোবাইল অপারেটরগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি)।

সূত্র জানিয়েছে, গত সোমবার অপারেটরদের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। রোহিঙ্গারা যাতে মোবাইল সেবা না পায়, তা নিশ্চিত করতেও সোমবার বলা হয় বিটিআরসির পক্ষ থেকে। সংস্থাটি বলছে, রোহিঙ্গা শিবিরে কোনো ধরনের সিম বিক্রি করা যাবে না। পাশাপাশি রোহিঙ্গাদের মুঠোফোন-সুবিধা দেওয়া যাবে না। এ বিষয়ে আগামী সাত কার্যদিবসের মধ্যে ব্যবস্থা নিয়ে বিটিআরসিকে জানাতে হবে। বিটিআরসি সোমবার মুঠোফোন অপারেটরদের চিঠি দিয়ে এসব নির্দেশনা দিয়েছে।

ইন্টারনেট সীমিত করার পদক্ষেপের ফলে স্থানীয় বাংলাদেশিরা নির্দিষ্ট সময় মুঠোফোনে উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না। তবে মুঠোফোনে কথা বলতে পারবেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইন্টারনেট সীমিত থাকবে বলে জানিয়েছে বিটিআরসি।

বিটিআরসির চিঠিতে বলা হয়, রাষ্ট্রীয় নিরাপত্তা ও গুরুত্ব বিবেচনা, আইনশৃঙ্খলা রক্ষা ও জনসুরক্ষার স্বার্থে রোহিঙ্গারা যাতে মুঠোফোন সুবিধা না পায়, তা নিশ্চিত করতে আগেও বলা হয়েছিল। কিন্তু কমিশন রোহিঙ্গা শিবির পরিদর্শনকারী কমিটি, গণমাধ্যমে প্রকাশিত খবর, আইনপ্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা সংস্থার মাধ্যমে শিবিরে রোহিঙ্গাদের মধ্যে ব্যাপক হারে সিম ব্যবহারের তথ্য পেয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে