রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে সহায়তা বাড়াতে ব্রিটিশ এমপিদের আহ্বান

0
87
মিয়ানমার

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করলেন ব্রিটিশ এমপিরা। তারা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশে আর্থিক সহায়তা বাড়াতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (২ মে) ব্রিটিশ এমপিরা ‘বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা’ বিষয়ক বিতর্কে যোগ দেন। এ সময় তারা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে এ আহ্বান জানান। বিতর্কটি পরিচালনা করেন বেডফোর্ডের এমপি মোহাম্মদ ইয়াসিন, যিনি গত জানুয়ারিতে কক্সবাজার সফর করেন।

লেবার, কনজারভেটিভ এবং স্কটিশ ন্যাশনাল পার্টির পক্ষ থেকে স্পিকার বাংলাদেশ সরকারের উদারতার প্রশংসা করেন। সেই সঙ্গে এই সংকট মোকাবিলায় বাংলাদেশের পাশে সকলের থাকা উচিত বলে মন্তব্য করেন। ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে প্রকাশিত বক্তব্যের নথি থেকে এ তথ্য জানা গেছে।

বিতর্কে অংশ নেওয়াদের মধ্যে ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী। রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের দিকে সহায়তার হাত আরও বাড়িয়ে দেওয়া দরকার উল্লেখ করে তিনি বলেন, কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলোতে অর্ধেকের বেশি শিশু। এসব শিশুরা তাদের প্রতিভা ও ক্ষমতা বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

বিতর্ক পরিচালনা করেন বেডফোর্ডের এমপি মোহাম্মদ ইয়াসিন। 

বাংলাদেশ স্টাডি সার্কেলের চেয়ারম্যান সৈয়দ মোজাম্মেল আলী বলেন, বিতর্কে অংশ নেওয়া মোহাম্মদ ইয়াসিনসহ সকল এমপিদের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।

মিয়ানমারের নিষ্ঠুর জান্তার শিকার রোহিঙ্গারা বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ শরণার্থী জনগোষ্ঠীর উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়ে বাংলাদেশ উদারতা দেখিয়েছে। ব্রিটিশ এমপিরাও সেটি উল্লেখ করলেন। তবে বাংলাদেশের পাশে থাকার প্রয়োজনীয়তা রয়েছে।

রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়ের বিষয়টি দীর্ঘমেয়াদীভাবে চলতে পারে না উল্লেখ করে তিনি আরও বলেন, যত তাড়াতাড়ি সম্ভব ‘নিরাপত্তা নিশ্চিত করে সম্মানের সঙ্গে’ তাদেরকে দেশে ফিরে যাওয়ার পরিস্থিতি তৈরি করা উচিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.