রোমানিয়াও ক্রিকেট খেলে, জয়ের রেকর্ডও গড়ে!

0
358
রোমানিয়ার বোলার পাভেল ফ্লোরিনের সঙ্গে শিবকুমার পেরিয়ালার। ছবি: পাভেল ফ্লোরিনের টুইটার অ্যাকাউন্ট
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড এখন রোমানিয়ার। ফুটবল পাগল দেশটি ক্রিকেট খেলে—এ তথ্যে অনেকেই অবাক হবেন।
নিজেদের দ্বিতীয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচেই এ কীর্তি গড়ল দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশটিস খেলাধুলায় রোমানিয়ার কথা উঠলে চলে আসেন নাদিয়া কোমানিচি, গিওর্গি হ্যাজি কিংবা পপেস্কুরা।
দক্ষিণ-পূর্ব ইউরোপের এ দেশে ফুটবল সবচেয়ে জনপ্রিয় খেলা। এর বাইরে জিমন্যাস্টিকস, ভলিবল, হ্যান্ডবল, রাগবি আর টেনিসও জনপ্রিয়। কিন্তু ক্রিকেট? অনেকেরই কৌতূহল জাগতে পারে, রোমানিয়াও ক্রিকেট খেলে! হ্যাঁ খেলে, আর দেশটিতে ক্রিকেট খেলার শুরু ১২৬ বছর আগে। মাঝে খেলাটি সে দেশে পথ হারালেও এক দশক আগে তা আবারও গতি পেয়েছে। আর সে ধারাবাহিকতায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রোমানিয়া তুলে নিয়েছে সর্বোচ্চ রানের জয়!

 

রোমানিয়ায় এখন চলছে রোমানিয়া টি-টোয়েন্টি কাপ। আন্তর্জাতিক মর্যাদা পাওয়া এ টুর্নামেন্ট থেকে রাশিয়া নাম প্রত্যাহার করে নেওয়ায় লড়ছে পাঁচ দল। বৃহস্পতিবার তুরস্কের বিপক্ষে ম্যাচে এ ইতিহাস গড়েছে রোমানিয়ান ক্রিকেট দল। আগে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ২২৬ রান তোলে স্বাগতিকেরা। ৪০ বলে ১০৫ রানে ইনিংস খেলে অপরাজিত ছিলেন রোমানিয়ার ভারতীয় বংশোদ্ভূত ইঞ্জিনিয়ার শিবকুমার পেরিয়ালার।

জবাবে মাত্র ১৩ ওভারে ৫৩ রানেই অল আউট হয় তুরস্ক। ১৭৩ রানের বিশাল ব্যবধানে জয় তুলে নেয় রোমানিয়া। আন্তর্জাতিক ক্রিকেটে রানের হিসেবে এটি সর্বোচ্চ ব্যবধানের জয়।

তামিলনাড়ুতে জন্ম নেওয়া শিবকুমার রোমানিয়ার একটি সফটওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠানে কাজ করেন। সেখানে পাড়ি জমানোর আগে ভারতে বয়সভিত্তিক ক্রিকেট খেলেছেন শিবকুমার। গ্র্যাজুয়েশন শেষ করে ২০১৫ সালে রোমানিয়ায় পাড়ি জমান তিনি। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়ে দুইশোর্ধ্ব রানের বেশি তুলতে পারে রোমানিয়া।

দেশটির আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথম সেঞ্চুরিয়ানও তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল শ্রীলঙ্কার। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ১৭২ রানের ব্যবধানে জয় পেয়েছিল এশিয়ার দেশটি।

দুই বছর আগে আইসিসির সহযোগী দেশের মর্যাদা পায় রোমানিয়া। এ বছর এই আগস্টেই প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে দলটি। আর সর্বোচ্চ রান ব্যবধানে জয়ের রেকর্ড তারা গড়ল দ্বিতীয় ম্যাচেই!

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে