রোনালদো আছেন, নেই মেসি–নেইমার

ব্যালন ডি’অরে ৩০ জনের তালিকা

0
55
পিএসজি তারকা লিওনেল মেসি ও নেইমার, ছবি: টুইটার

২০১৮ সাল ছাড়া ২০০৭ থেকে প্রতিবছরের ব্যালন ডি’অর পুরস্কারের সেরা তিনে থাকা মেসির অবশ্য এবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় না থাকার যথেষ্ট কারণও আছে। বার্সেলোনা থেকে পিএসজিতে নাম লেখানোর পর গত মৌসুমটা ভালো কাটেনি রেকর্ড সাতটি ব্যালন ডি’অর জেতা মেসির।

গত মৌসুমে পিএসজির হয়ে মাত্র ১১ গোল করেছেন ৩৫ বছর বয়সী মেসি। নেইমারের গত মৌসুমটা বাজে কেটেছে। পুরো মৌসুমে পিএসজির হয়ে ২৮ ম্যাচ খেলে করেছেন মাত্র ১৩ গোল।

২০২১–২২ মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে করিম বেনজেমার। এবারের ব্যালন ডি’অর জয়ে ফেবারিট রিয়াল মাদ্রিদের এই ফরাসি স্ট্রাইকারই। রিয়ালকে তাদের ইতিহাসে ১৪তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতাতে দারুণ অবদান রেখেছেন বেনজেমা। করেছেন টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫ গোল। গত মৌসুমে লা লিগাও জেতা রিয়ালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন ফরাসি স্ট্রাইকার।

পুরস্কারটি জিতলে বেনজেমা হবেন ব্যালন ডি’অর জেতা ফ্রান্সের পঞ্চম ফুটবলার। তাঁর আগে ফ্রান্সের খেলোয়াড় হিসেবে পুরস্কারটি জিতেছেন রেমন্ড কোপা (১০৫৮), মিচেল প্লাতিনি (১৯৮৩, ১৯৮৪ ও ১৯৮৫), জাঁ–পিয়েরে পাপিন (১৯৯১) ও জিনেদিন জিদান (১৯৯৮)।

গত বুধবার আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে ২–০ ব্যবধানে হারিয়ে রিয়ালের উয়েফা সুপার কাপের শিরোপা জেতা ম্যাচেও একটি গোল করেছেন বেনজেমা। এটি ছিল রিয়ালের হয়ে তাঁর ৩২৪তম গোল। এই গোলে রাউল গঞ্জালেসকে পেছনে ফেলে রিয়ালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়ে গেছেন তিনি।

আগামী ১৭ অক্টোবর ঘোষণা করা হবে ব্যালন ডি’অর জয়ীর নাম। রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি অবশ্য ঘোষণা করে দিলেন এখনই, ‘সে (বেনজেমা) ব্যালন ডি’অর জয়ের পথে। কোনো সন্দেহ আছে? আমার কোনো সন্দেহ নেই।’

ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিস্টিয়ানো রোনালদো

ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিস্টিয়ানো রোনালদো
ছবি: এএফপি

এবারের ব্যালন ডি’–অর পুরস্কার জয়ে বেনজেমার সঙ্গে লড়াইয়ে আছেন তাঁর রিয়াল মাদ্রিদ সতীর্থ থিবো কোর্তোয়াও। গত মৌসুমে রিয়ালকে লিগ ও চ্যাম্পিয়নস লিগ জেতাতে গোল পোস্টের নিচে তিনি ছিলেন দুর্দান্ত। এ ছাড়া আছেন বেনজেমার আরও তিন সতীর্থ লুকা মদরিচ, ভিনিসিয়ুস জুনিয়র ও কাসেমিরো।

বেনজেমার সঙ্গে ব্যালন ডি’অর জিততে এ ছাড়া লড়াই করবেন সাদিও মানে, রবার্ট লেভানডফস্কি, সাদিও মানেরা। ৩০ জনের তালিকায় সর্বোচ্চ সাতজন জায়গা পেয়েছেন গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের রানার্সআপ দল লিভারপুল থেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.