রোনালদোর চেয়েও গোল সহায়তা বেশি বার্সা গোলরক্ষকের

0
185
এবার লিগে মাত্র একটি গোল করিয়েছেন রোনালদো, স্টেগেন করিয়েছেন দুটি। ছবি : এএফপি
গতকাল মায়োর্কার বিরুদ্ধে বার্সেলোনার গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনের একটি পাস ধরে দলের হয়ে প্রথম গোল করেন ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজমান। এ নিয়ে এই মৌসুমে দুই বার এই কাজ করলেন স্টেগেন। এমনকি রোনালদোর গোল সহায়তাও স্টেগেনের চেয়ে কম!

গোলরক্ষকের কাজ কী?

নিজেদের গোলবারের সামনে অতন্দ্র প্রহরী হয়ে দাঁড়িয়ে থেকে গোল আটকানো, ঝাঁপিয়ে পড়ে প্রতিপক্ষ স্ট্রাইকারের শট আটকানো— এগুলোই তো। গোটা মাঠ দৌড়ে গিয়ে মাঠের অপর প্রান্তে গোল করা বা গোল সহায়তা করা কস্মিনকালেও একজন গোলরক্ষকের কাজ ছিল না। কিন্তু টের স্টেগেনকে তা কে বোঝাবে?

এমনিতেই ‘সুইপার কিপার’ বলে স্টেগেনের একটা আলাদা পরিচিতি আছে। সুইপার কিপার হলো তারাই, যারা প্রথাগত গোলরক্ষকদের মতো শুধু শট আটকেই সন্তুষ্ট থাকেন না। বরং বল পায়ে রেখে নিজেদের ডি-বক্সের মধ্যে একটা অতিরিক্ত ডিফেন্ডারের কাজ করে থাকেন তাঁরা। আক্রমণের সূচনাটাই আসলে হয় তাঁদের পা থেকে। আধুনিক গোলরক্ষকদের মধ্যে বলতে গেলে সবাই-ই কমবেশি ‘সুইপার কিপার’। এ কাজটা এখন যারা সবচেয়ে ভালো করতে পারেন, তাদের মধ্যে স্টেগেনের নামটা বেশ ওপরের দিকেই থাকবে।

এ কাজে স্টেগেন কতটা ভালো, সেটা প্রমাণ করার জন্য এই মৌসুমটাকেই যেন বেছে নিয়েছেন তিনি। এবার লিগে বার্সার দু-দুটি গোলে তাঁর সরাসরি অবদান আছে, ভাবা যায়! কয়েক দিন আগেও লিগে গেটাফের বিপক্ষে একটা গোল করিয়েছিলেন তিনি। এমনকি গতকাল, রিয়াল মায়োর্কার বিপক্ষে দলের প্রথম গোলটাও বানিয়ে দিয়েছেন তিনি। তাঁর দুর্দান্ত পাস থেকে গোল করেছেন ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজমান। আর এই গোল করানোর মাধ্যমে চলতে থাকা মৌসুমে তাঁর দুটি গোল-সহায়তা হয়ে গেল। এ মৌসুমে এত বেশি গোলসহায়তা ক্রিস্টিয়ানো রোনালদোরও নেই!

এই মৌসুমের শুরুটা তেমন ভালো হয়নি রোনালদোর। সেটার প্রমাণ পাওয়া যাচ্ছে পরিসংখ্যানেই। লিগে এখন পর্যন্ত মাত্র একটা গোল করিয়েছেন এই তারকা। গোল করেছেন সাতটি। এ মৌসুমে সিরি ‘আ’ তে সর্বোচ্চ গোলদাতার তালিকায় রোনালদোর আগে আরও ছয় জন আছেন। আর গোল করানোর তালিকায় সর্বোচ্চ গোল-সহায়তাকারী লাতসিওর লুইস আলবার্তোর অ্যাসিস্ট এগারোটি, রোনালদোর মাত্র একটি। ওদিকে গোলরক্ষক হয়েও রোনালদোর দ্বিগুণ অ্যাসিস্ট হয়ে গিয়েছে স্টেগেনের!

শুধু রোনালদোই নন, লিগে অ্যাসিস্ট প্রদানের ক্ষেত্রে এই মৌসুমে এখন পর্যন্ত স্টেগেনের চেয়ে পিছিয়ে আছেন রোনালদোর জুভেন্টাস-সতীর্থ পাওলো দিবালা, আর্সেনালের মেসুত ওজিল, ম্যানচেস্টার সিটির রহিম স্টার্লিং ও গ্যাব্রিয়েল জেসুস, টটেনহামের ক্রিস্টিয়ান এরিকসেন, বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডোফস্কি, বরুসিয়া ডর্টমুন্ডের মার্কো রয়েস, রিয়াল মাদ্রিদ এডেন হ্যাজার্ড, অ্যাটলেটিকোর হোয়াও ফেলিক্স প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে