রেলের ২৬ নতুন কোচ এসেছে

0
307
বাংলাদেশ রেল।ফাইল ছবি

ইন্দোনেশিয়া থেকে আসা রেলের ২৬টি নতুন কোচ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। পানামার পতাকাবাহী ‘এমভি হোসি ক্রাউন’ জাহাজে আসা কোচগুলোর মধ্যে রয়েছে- মিটারগেজের ৫৫ আসনের ৫টি এসি চেয়ার কোচ, ৬৬ আসনের ১৬টি শোভন চেয়ার কোচ, ১৭ বার্থের ৩৪ আসনের দুটি এসি স্লিপার কোচ, একটি পাওয়ার কার ও দুটি ডাইনিং কার।

শুক্রবার বন্দর থেকে কোচগুলো খালাসের পর রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে যাওয়া হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) এনামুল করিম জানান, ট্রেনের কোচভর্তি জাহাজটি অগ্রাধিকার ভিত্তিতে বৃহস্পতিবার বন্দরের ১২ নম্বর জেটিতে বার্থিং দেওয়া হয়। সেখানে কোচগুলো জাহাজ থেকে নামানোর কাজ শুক্রবার শেষ হয়।

বাংলাদেশ রেলওয়ের ক্যারেজ সংগ্রহ প্রকল্প পরিচালক প্রকৌশলী হারুন-অর-রশিদ জানান, কোচগুলো রেলের ওয়ার্কশপে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে আনুষঙ্গিক যন্ত্রপাতি সংযোজন ও ট্রায়াল শেষে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী রুটে নামানো হবে।

রেলওয়ে সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ের মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পিটি ইনকা রেলওয়ে ইন্ডাস্ট্রি থেকে মিটারগেজ কোচগুলো আমদানি করা হয়েছে। এতে অর্থায়ন করেছে এডিবি। প্রতিটি কোচের গড় মূল্য ৩ কোটি ৩ লাখ টাকা হিসেবে মোট ৭৮ কোটি ৭৮ লাখ টাকা ব্যয় হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে