রেললাইনের অবৈধ গেট বন্ধের নির্দেশনা চেয়ে রিট

0
173
হাইকোর্ট

দেশের রেলক্রসিংগুলোয় প্রয়োজনীয় সংখ্যক গেটম্যান নিয়োগ এবং রেললাইনের অবৈধ গেট বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রোববার হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া জনস্বার্থে রিটটি করেন।

আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য দাখিল করা হবে। ওই বেঞ্চের কার্যতালিকায় এলে চলতি সপ্তাহে শুনানি হতে পারে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সড়ক ও জনপথ (সওজ) সচিব, রেলওয়ের মহাপরিচালক (ডিজি) ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়, বর্তমানে রেল বিভাগে এক হাজার ৪১২টি লেভেল ক্রসিং রয়েছে। বুয়েটের দুর্ঘটনা গবেষণাবিষয়ক প্রতিষ্ঠান (এআরআই) তথ্য অনুযায়ী, গত বছর ২৩৫টি দুর্ঘটনায় ২৪৪ জন মারা যান এবং ২২৮ জন গুরুতরভাবে আহত হন। এর আগে ২০১৭ সালে ২১১টি দুর্ঘটনায় ২২৯ জন মারা যান এবং ১৫৫ জন আহত হন। ২০১৬ সালে ১০ মাসে ৫৬টি দুর্ঘটনায় ৫৯ জন মারা যান এবং ৪৬ জন আহত হন। সর্বশেষ চলতি বছরের ১৫ জুলাই সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বর-কনেসহ ১০ জন মারা যান এবং ৫ জন গুরুতর আহত হন। এছাড়া বাংলাদেশ রেলওয়ে প্রকাশিত গত বছরের ডাটাবেজ অনুযায়ী, রেলক্রসিংয়ে এক হাজার ২৪২টির মধ্যে ৪৬৬টি লেভেল ক্রসিংয়ের গেটম্যান আছেন এবং ৪৯৬টি লেভেল ক্রসিং অরক্ষিত। এসব কারণে প্রতিদিন অনেক লোক নিহত ও আহত হন। কিন্ত সংশ্নিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে