আমি না জিতলে রক্তগঙ্গা বইবে, হুঁশিয়ারি ট্রাম্পের

0
44
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফাইল ছবি: রয়টার্স

আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষণ যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন’ হবে বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। এ মন্তব্যের মধ্য দিয়ে তিনি তাঁর হোয়াইট হাউসে যাওয়ার প্রচারকে দেশের জন্য এক সন্ধিক্ষণ হিসেবে চিত্রায়িত করেন।

ওহাইয়ো অঙ্গরাজ্যে গতকাল শনিবার একটি নির্বাচনী সমাবেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ মন্তব্য করেন।

সমাবেশে ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেন, তিনি নির্বাচিত না হলে ‘রক্তগঙ্গা’ বইবে। তবে এ বক্তব্য দিয়ে তিনি কী বোঝাতে চাইছেন, সেটি পরিষ্কার নয়। যুক্তরাষ্ট্রের মোটরগাড়িশিল্পের ঝুঁকি নিয়ে কথা বলার সময় এই মন্তব্য করেন তিনি।

আগামী নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজের মনোনয়ন অনেকটাই নিশ্চিত করার কয়েক দিন পর ট্রাম্প এ মন্তব্য করলেন। ওহাইয়োর ভ্যান্ডালিয়ায় অনুষ্ঠিত হয় গতকালের এ সমাবেশ।

ট্রাম্পের এসব মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে প্রেসিডেন্ট বাইডেনের প্রচারশিবির থেকে এক বিবৃতি দেওয়া হয়। সেখানে রিপাবলিকান এ নেতাকে ২০২০ সালের নির্বাচনে একজন ‘পরাজিত ব্যক্তি’ হিসেবে উল্লেখ করে বলা হয়, সেই সময় রাজনৈতিক সহিংসতা নিয়ে তিনি তাঁর হুমকি দ্বিগুণ করেছিলেন।

৭৭ বছর বয়সী এ রিপাবলিকান নেতা বলেন, ‘৫ নভেম্বরের তারিখটি মনে রাখুন। আমি মনে করি, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তারিখ হতে চলেছে।’ এ সময় তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনকে নিয়ে তাঁর প্রায় সময়ই উল্লেখ করা সমালোচনামূলক এক মন্তব্যের পুনরাবৃত্তি করে বলেন, তিনি (বাইডেন) সবচেয়ে ‘মন্দ’ প্রেসিডেন্ট।

সমাবেশে বক্তব্যে ট্রাম্প মেক্সিকোয় গাড়ি নির্মাণ ও সেগুলো মার্কিনদের কাছে বিক্রি করার চীনের পরিকল্পনার সমালোচনা করেন। তিনি বলেন, ‘আমি নির্বাচিত হলে তারা গাড়িগুলো বিক্রি করতে পারবে না।’

‘এখন আমি যদি নির্বাচিত না হই, তবে রক্তগঙ্গা সংঘটিত হতে চলেছে, এটা দেশের জন্য রক্তগঙ্গা হতে চলেছে। এটিই হবে সবচেয়ে কমের ঘটনা। কিন্তু তারা সেই গাড়িগুলো বিক্রি করতে পারবে না’, বলেন ট্রাম্প।

ট্রাম্পের এসব মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে প্রেসিডেন্ট বাইডেনের প্রচারশিবির থেকে এক বিবৃতি দেওয়া হয়। সেখানে রিপাবলিকান এ নেতাকে ২০২০ সালের নির্বাচনে একজন ‘পরাজিত ব্যক্তি’ হিসেবে উল্লেখ করে বলা হয়, সেই সময় রাজনৈতিক সহিংসতা নিয়ে তিনি তাঁর হুমকি দ্বিগুণ করেছিলেন।

বিবৃতিতে বলা হয়, ‘তিনি (ট্রাম্প) আরেকটি ৬ জানুয়ারি চান। কিন্তু এই নভেম্বরের নির্বাচনে যুক্তরাষ্ট্রের জনগণ তাঁকে আরেকবার পরাজিত করতে চলেছেন। কেননা তাঁরা তাঁর চরমপন্থা, সহিংসতার প্রতি আকর্ষণ ও প্রতিশোধ গ্রহণের তীব্র আকাঙ্ক্ষা প্রত্যাখ্যান করেন।’ প্রসঙ্গত, ২০২০ সালের নির্বাচনের পর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে (মার্কিন কংগ্রেস ভবন) নজিরবিহীন হামলা চালান ট্রাম্পের উগ্র সমর্থকেরা।

২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে ট্রাম্প ও বাইডেন দুজনই চলতি মাসের শুরুর দিকে প্রাথমিক বাছাইয়ে (প্রাইমারি ও ককাস) নিজ নিজ দলের যথেষ্টসংখ্যক নিবন্ধিত ভোটারের সমর্থন পেয়েছেন। এ অবস্থায় এবারের নির্বাচনে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টি থেকে এ দুজনই চূড়ান্ত প্রার্থী হবেন ও মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতায় নামবেন বলে মনে করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.