রিজার্ভ চুরি নিয়ে মন্তব্য করবেন নাঃ অর্থমন্ত্রী

0
362
আ হ ম মুস্তফা কামাল।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে যেহেতু মামলা চলমান, তাই কিছুই বলা যাবে না। বলা ঠিকও হবে না। আজ মঙ্গলবার বিকেলে রাষ্ট্রমালিকানাধীন চার ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রীর কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না। রিজার্ভ চুরির টাকা উদ্ধারের অগ্রগতি কী? অর্থমন্ত্রী বলেন, যেহেতু এ নিয়ে মামলা চলমান, তাই কিছুই বলা যাবে না। বলা ঠিকও হবে না। মামলা শেষ হওয়া পর্যন্ত বলা যাবে না, কী হয়।

রিজার্ভ চুরির তিন বছর পর গত ৩১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সাউদার্ন ডিস্ট্রিক্ট আদালতে মামলা করে বাংলাদেশ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে করা মামলায় ফিলিপাইনের পাঁচটি আর্থিক ও ক্যাসিনো প্রতিষ্ঠান, দেশটির ১২ জন, ৩ জন চীনা নাগরিকসহ মোট ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অভিযুক্ত করা হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের আদালতে করা মামলা সেখানে চলবে কি না, তা এখনো চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি হয় প্রায় সাড়ে তিন বছর আগে, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে। সেদিন ৮ কোটি ১০ লাখ ১ হাজার ৬২৩ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮১০ কোটি টাকা) নিয়ে যায় বিদেশিরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে