রান না পেলে নিজেকে যেভাবে শাস্তি দেন স্মিথ

0
153
ব্যর্থ হলে নিজেকে শাস্তি দেন স্টিভ স্মিথ। ছবি: এএফপি
পাকিস্তানের বিপক্ষে ব্রিসবেন টেস্টে রান করতে পারেননি, ব্যর্থ হয়েছেন। সে ব্যর্থতার জন্য নিজেকে শাস্তি দিয়েছেন অস্ট্রেলীয় ব্যাটসম্যান স্টিভ স্মিথ

ব্রিসবেনের গ্যাবায় এক ইনিংসই ব্যাট করতে পেরেছে অস্ট্রেলিয়া। মারনাস ল্যাবুশেন ও ডেভিড ওয়ার্নারের দুই সেঞ্চুরির ওপর ভর করে যে রান করেছিল তারা, সেটাই দুই ইনিংস মিলিয়ে টপকাতে পারেনি পাকিস্তান। তবে ওই এক ইনিংসেই ব্যর্থ হয়েছিলেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান স্টিভ স্মিথ। করেছিলেন মাত্র ৪। নিজের এই ব্যর্থতা সহ্য হয়নি তাঁর। তাই নিজেই নিজেকে শাস্তি দিয়েছেন।

শাস্তির প্রক্রিয়াটাও অভিনব। গ্যাবা থেকে বাকি সবাই যেখানে টিম বাসে চড়ে নিজেদের হোটেলে ফিরেছে, স্মিথ ফিরেছেন দৌড়ে। টানা তিন কিলোমিটারের মতো রাস্তা দৌড়ে হোটেলে ফিরেছেন তিনি। এটাই তার শাস্তি। ম্যাচে রান করলে যেমন বাহবা প্রাপ্য, ম্যাচ হারলে তেমন শাস্তিও পাওয়া উচিত বলে মনে করেন তিনি।

এর আগে রান করতে ব্যর্থ হলে জিমে অনেকক্ষণ ধরে ঘাম ঝরিয়েছেন, তবে দৌড়টা এই প্রথম। পাকিস্তানের বিপক্ষে ব্যর্থ হওয়ার পরেই নিজেকে শাস্তি দেওয়ার এই অভিনব পন্থা বের করলেন স্মিথ। আর করবেন নাই বা কেন? এই সপ্তাহের আগেও টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির চেয়ে ২৫ পয়েন্টে এগিয়ে এক নম্বরে ছিলেন তিনি। স্মিথদের ব্রিসবেন টেস্ট আর ওদিকে বাংলাদেশ-ভারতের দিনরাতের টেস্ট শেষে দুজনের মধ্যে ব্যবধান কমে দাঁড়িয়েছে মাত্র তিনে। দিনরাতের টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। আর ইয়াসির শাহের লেগ স্পিনে চার রান করতে না করতেই আবারও পর্যুদস্ত হয়েছেন স্মিথ।

এই নিয়ে ইয়াসির শাহের বিপক্ষে টেস্টে সাত বার আউট হলেন সাবেক এই অস্ট্রেলিয়ার অধিনায়ক। স্মিথকে গ্যাবায় আউট করার পর সেটা সবাইকে মনে করিয়ে দিতে ভোলেননি ইয়াসির। আউট করার পর দুই হাতের সাত আঙ্গুল বের করে সবাইকে দেখিয়েছেন এই লেগ স্পিনার। আর এতেই বাড়তি অনুপ্রেরণা পেয়েছেন বলে জানিয়েছেন স্মিথ, ‘ইয়াসিরের ওই উদ্‌যাপন আমাকে ভালো করার অনুপ্রেরণা জোগাবে। এর পর থেকে আমি খেয়াল রাখব, ইয়াসিরের বলে যেন আউট না হতে হয়।’

ঘুমন্ত বাঘকে ইয়াসির জাগিয়ে দিলেন কিনা কে জানে!

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে