রাজধানীতে মৃদু তাপপ্রবাহ

0
103
আবহাওয়া অধিদপ্তর

চলতি মে মাসের শুরুটা হয়েছিল প্রচণ্ড গরম দিয়ে। মাসের শেষেও দেখা দিয়েছে গরম। বৃষ্টি গেছে কমে। দেশের চার বিভাগের বিভিন্ন স্থানে আজ সোমবার বয়ে গেছে মৃদু তাপপ্রবাহ। রাজধানী ঢাকাতেও মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে আজ। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন তাপপ্রবাহ আরও দু–এক দিন থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র আজ বেলা সাড়ে তিনটায় জানায়, আজ রাজধানীর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা যদি ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তবে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা এর বেশি হলে।

আবহাওয়া অধিদপ্তর আজ সকাল নয়টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দেয়। সেখানে বলা হয়, রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কোথাও কোথাও আজ মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

তাপপ্রবাহের বড় কারণ, এখন বৃষ্টি গেছে কমে। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেখা গেছে, আবহাওয়া অধিদপ্তর যে ৪৪টি স্টেশনের আবহাওয়ার বার্তা দেয়, এর কোনোটিতেই বৃষ্টি হয়নি। আগের ২৪ ঘণ্টায় দুটি স্টেশনে বৃষ্টি হয়েছিল। এর মধ্যে নওগাঁর বদলগাছিতে সর্বোচ্চ ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

আবহাওয়া অধিদপ্তরের বার্তায় বলা হয়েছে, আজ খুলনা বিভাগের দু–একটি স্থানে বৃষ্টি হলেও দেশের অন্যত্র বৃষ্টি সম্ভাবনা কম।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ আজ বলেন, তাপমাত্রা আরও দু–এক দিন এভাবে বাড়তে পারে। বৃষ্টির সম্ভাবনাও এ সময় কম। এতে করে গরম আরও বাড়তে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.