রাঙ্গামাটিতে গেংখুলী গীত, উভগীত প্রশিক্ষণ সমাপ্ত

0
415
রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটে অনুষ্ঠানের অতিথি ও প্রশিক্ষণার্থীরা।

রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ্-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের(ক্ষুনৃসাই) আয়োজনে চাকমা ভাষাভাষী মানুষের ঐতিহ্যবাহী গেংখুলী গীত, উভগীতের ১৪ দিন ব্যাপী প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদপত্র বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের প্রাক্তন পরিচালক এবং চাকমা ভাষার নান্দনিক কবি ও গবেষক সুগত চাকমা (ননাধন)।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সান্তনা চাকমা।

এ প্রশিক্ষণ কোর্সে অংশ গ্রহন করেন ১২জন সাংস্কৃতিক কর্মী। অনুষ্ঠানে বিশিষ্ট সংগীত শিল্পী ও প্রশিক্ষকগণ উপস্থিত ছিলেন। চাকমা ভাষার উভগীত ও টেঙাভাঙা গীত রচয়িতা বিশিষ্ট কবি ও সাহিত্যিক এবং এ প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক মনোরঞ্জন চাকমা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি রাঙ্গামাটি জেলাধীন জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া গ্রামের অধিবাসী ও একজন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সুগত চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সান্তনা চাকমা ।সভাপতিত্ব করেন এ প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত পরিচালক রনেল চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুগত চাকমা (ননাধন)। তিনি দীর্ঘ কাল ব্যাপী রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ্-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক পদে দায়িত্ব পালন কালে পার্বত্য অঞ্চলে নানা জায়গায় ভ্রমণ করেন এবং উভগীত শিল্পীদের সাথে সাক্ষাৎ লাভ করেন।

প্রশিক্ষণার্থী হিসেবে সনদ গ্রহন করছেন অনন্ত রঞ্জন চাকমা।

প্রধান অতিথি সান্তনা চাকমা বক্তব্যকালে মনোরঞ্জন চাকমাকে তাঁর কাজের জন্য ভূয়সী প্রশংসা করেন। চাকমা ভাষায় এ জনপ্রিয় সংগীতে অবদান ও ঐতিহ্য রক্ষায় এগিয়ে আসার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। ভবিষ্যতে এর ধারাবাহিকতা রক্ষা করতে তিনি অনুরোধ জানান মনোরঞ্জন চাকমা ও তাঁর প্রশিক্ষণার্থীদের।

প্রশিক্ষক হিসেবে সনদ গ্রহন করেন মনোরঞ্জন চাকমা।

সমাপনী ও সনদপত্র বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের কালচার অফিসার শোভিত চাকমা, বিশিষ্ট সংগীত শিল্পী ও প্রশিক্ষক সুরেশ কান্তি ত্রিপুরা, তবলা প্রশিক্ষক ও সংগীত শিল্পী শেখর মল্লিক।অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগীত প্রশিক্ষক বিজ্ঞান্তর তালুকদার। গেংখুলী পরিবেশন করেন সংগীত শিল্পী অনন্ত রঞ্জন চাকমা ও সুচিরন চাকমা।

উভগীত পরিবেশন করছেন প্রশিক্ষণার্থী শিল্পীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে