রতন টাটার মৃত্যুতে বিভিন্ন সেলিব্রিটিদের শোক প্রকাশ

0
17
রতন টাটা

ভারতের অন্যতম শীর্ষ ধনী টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মারা গেছেন। বুধবার (৯ অক্টোবর) ৮৬ বছর বয়সে প্রয়াত হন তিনি। চলতি সপ্তাহের শুরুতে হঠাৎ রক্তচাপ কমে যাওয়ার কারণে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তার মৃত্যুতে ভারতজুড়ে নেমেছে শোকের ছায়া। রাজনৈতিক থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের মানুষ প্রকাশ করেছেন শোক।

রতন টাটার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিজের অ্যাকাউন্টে রতন টাটার সঙ্গে ছবি পোস্ট করে তিনি লেখেন, রতন টাটা একজন দূরদর্শী মানুষ ছিলেন; একজন অসাধারণ মানুষ ছিলেন। তার নম্রতা এবং আমাদের সমাজের উন্নতিতে তার ভূমিকার জন্য রতন টাটাকে মনে রাখবে সবাই।

শোকপ্রকাশ করেছেন লোকসভায় বিরোধী দলীয় নেতা কংগ্রেস সংসদ সদস্য রাহুল গান্ধীও। তিনি লেখেন, রতন টাটা ছিলেন দূরদর্শী একজন মানুষ। ব্যবসা এবং জনহিতকর — উভয় ক্ষেত্রেই তিনি তার চিহ্ন রেখে গেছেন।

বলিউড সুপারস্টার সালমান খান একটি ছবি শেয়ার করে লিখেছেন, মিস্টার রতন টাটার মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

অভিনেত্রী আনুশকা শর্মা তার ইনস্টাগ্রামে শেয়ার করেছেন: শ্রী রতন টাটাজির খবরে গভীরভাবে দুঃখিত। তিনি যা কিছু করেছেন, তার মাধ্যমে তিনি সততা, অনুগ্রহ এবং মর্যাদার মূল্যবোধকে সবার আগে রেখেছেন এবং সত্যিকার অর্থেই ভারতের আইকন এবং তাজ ছিলেন। আপনার আত্মার শান্তি কামনা স্যার, আপনি অনেকের জীবন বদলেছেন।

প্রিয়াঙ্কা চোপড়া লিখেছেন, আপনার দয়ালু স্বভাবের মাধ্যমে আপনি লক্ষ লক্ষ মানুষের জীবনে গভীর প্রভাব রেখে গিয়েছেন। আপনার নেতৃত্ব এবং উদারতা পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। আপনি আমাদের দেশের জন্য যা কিছু করেছেন, তাতে আপনার আবেগ ও উৎসর্গ ছিল স্পষ্ট। অনেক ধন্যবাদ স্যার। আপনি আমাদের সকলের অনুপ্রেরণা। এবং খুব মিস করব স্যার।

১৯৩৮ সালের ২৮ ডিসেম্বর মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন রতন টাটা। বাবা নভল টাটার জন্ম গুজরাটের সুরতে। ১৯৯১ সালে ১০০ বিলিয়ন ডলার বাজার মূল্যের কংগ্লোমারেটের চেয়ারম্যান হন রতন টাটা। ২০১২ সাল পর্যন্ত একশ বছরেরও বেশি আগে তার প্রপিতামহ এই গ্রুপটি প্রতিষ্ঠা করেন।

রতন টাটা ১৯৯৬ সালে টেলিকমিউনিকেশন কোম্পানি টাটা টেলিসার্ভিসেস প্রতিষ্ঠা করেন এবং ২০০৪ সালে তার নেতৃত্বে আইটি কোম্পানি টাটা কনসালট্যান্সি সার্ভিসেসকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০০৪ সালে টাটা গ্রুপ আইকনিক ব্রিটিশ গাড়ির ব্র্যান্ড জাগুয়ার এবং ল্যান্ড রোভার অধিগ্রহণ করে। ২০০৯ সালে রতন টাটা মধ্যবিত্তের নাগালে বিশ্বের সবচেয়ে সস্তা গাড়ি তৈরির প্রতিশ্রুতি পূরণ করেন। মাত্র ১ লাখ রুপির টাটা ন্যানো বাজারে আনেন তিনি।

রতন টাটা, টাটা গ্রুপের দুইবার চেয়ারপারসন ছিলেন-১৯৯১ থেকে ২০১২ এবং ২০১৬ থেকে ২০১৭ পর্যন্ত। শেষের দিকে কোম্পানির দৈনন্দিন কার্যক্রম থেকে সরে এলেও টাটার দাতব্য ট্রাস্টের প্রধান ছিলেন। অবসর নেয়ার অনেক পরে রতন টাটা সোশ্যাল মিডিয়াতে জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন। ২০০০ সালে ‘পদ্মভূষণ’ সম্মান পান রতন টাটা। ২০০৮ সালে পান ‘পদ্ম বিভূষণ সম্মান’। মহারাষ্ট্র, আসাম সরকারও তাকে সম্মান প্রদান করে। ইউনিভার্সিটি অব কেমব্রিজ, লন্ডন স্কুল অব ইকনমিক্স, আইআইটি বম্বে, ইয়েল ইউনিভার্সিটি, রানি দ্বিতীয় এলিজাবেথ, রাজা তৃতীয় চার্লসের থেকেও বিশেষভাবে সম্মানিত হন এই শিল্পপতি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.