ধোনি নিজের ভবিষ্যৎ ঠিক করবেন ডিসেম্বরে

0
100
মহেন্দ্র সিং ধোনি

চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে কি নিজের শেষ ম্যাচটি কাল খেলে ফেলেছেন মহেন্দ্র সিং ধোনি?

এবারের আইপিএল ধোনির শেষ আসর কি না, এ নিয়ে মৌসুমের শুরু থেকেই চলছে এন্তার জল্পনাকল্পনা। বেশ কয়েকটি ম্যাচে প্রতিপক্ষের মাঠে ধোনিকে তো রীতিমতো বিদায় সংবর্ধনাই দেওয়া হয়েছে। তবে ধোনি নিজে জানিয়েছেন, এটাই তাঁর শেষ আইপিএল কি না, সে ব্যাপারে সিদ্ধান্তটা তিনি আগামী ডিসেম্বরে আইপিএলের নিলাম শুরুর আগে নেবেন।

গতকাল চেন্নাইয়ে আইপিএলের প্রথম কোয়ালিফাইয়ারে গুজরাট টাইটানসকে ১৫ রানে হারিয়ে ২০২১ সালের পর আবারও ফাইনালে উঠেছে ধোনির চেন্নাই। বিদায় নেওয়ার জন্য এমন দুর্দান্ত উপলক্ষ ধোনি বেছে নেবেন কি না, সেই প্রশ্নও উঠেছে। ম্যাচ শেষে টেলিভিশন ধারাভাষ্যকার হার্শা ভোগলে ধোনিকে জিজ্ঞাসা করেছিলেন, চেন্নাইয়ে তিনি শেষ ম্যাচটি খেলে ফেললেন কি না!

আইপিএলে আরও একটি ফাইনাল খেলছে ধোনির চেন্নাই
আইপিএলে আরও একটি ফাইনাল খেলছে ধোনির চেন্নাই

ধোনির উত্তর, ‘আমি ঠিক জানি না। আমার হাতে এখনো সাত-আট মাস আছে সিদ্ধান্ত নেওয়ার।’ এবারের আইপিএলে ধোনি নিজেকে কিছুটা আড়াল করেই খেলেছেন। উইকেটকিপিংয়ে আগের ধার তাঁর আছে, কিন্তু ব্যাটিংয়ে প্রায় প্রতি ম্যাচেই খেলেছেন নিচের দিকে। এ ব্যাপারে কিছুদিন আগে তাঁর কাছে জানতে চাওয়া হলে বেশি দৌড়ানোর ব্যাপারে নিজের সীমাবদ্ধতার কথা স্বীকার করেছিলেন। হাঁটুর চোটের কারণে রানিং বিটুইন দ্য উইকেটে সমস্যার কারণে বেশির ভাগ ম্যাচে শেষ দিকে ব্যাটিং করেছেন। এই চোট-সংক্রান্ত কারণেই ধোনিকে নিয়ে জল্পনাকল্পনা হয়েছে আইপিএলজুড়ে।

ডিসেম্বরে নিজের ভবিষ্যৎ নিয়ে সিিদ্ধান্ত নেবেন ধোনি
ডিসেম্বরে নিজের ভবিষ্যৎ নিয়ে সিিদ্ধান্ত নেবেন ধোনি

তাহলে নিজের ক্যারিয়ার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তটা ধোনি কবে নেবেন? চেন্নাই অধিনায়ক বলেছেন, ‘ডিসেম্বরে আইপিএলের একটা ছোট নিলাম হবে। তাই এখনই এসব নিয়ে মাথা ঘামাচ্ছি না। আমার হাতে নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার যথেষ্ট সময় আছে।’

আইপিএলে চেন্নাই সুপার কিংসের অবিচ্ছেদ্য অঙ্গ ধোনি। খেলছেন সেই ২০০৮ সাল থেকে। মাঝে ম্যাচ ফিক্সিং-সংক্রান্ত ঘটনায় চেন্নাই দুই মৌসুমের জন্য আইপিএল থেকে নিষিদ্ধ হয়েছিল। সেই সময় ধোনি খেলেছেন রাইজিং পুনে সুপার জায়ান্টসের হয়ে। চেন্নাই আইপিএলে ফিরলে ধোনিও চেন্নাইয়ের জার্সিতে আবার ফেরেন।

হাঁটুর চোটের কারণে এবার গোটা আইপিএল ব্যাটিংটা নিচের দিকে করেছেন ধোনি
হাঁটুর চোটের কারণে এবার গোটা আইপিএল ব্যাটিংটা নিচের দিকে করেছেন ধোনি

নিজেকে সব সময়ই চেন্নাইয়ের অবিচ্ছেদ্য অংশই মনে করেন ধোনি। তবে ধোনি যে আইপিএলের শেষ পর্যায়ে এসে শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত, জানিয়েছেন সেটিও, ‘আমি সব সময়ই চেন্নাই সুপার কিংসের জন্য থাকব। সেটা মাঠে হোক কিংবা মাঠের বাইরে অন্য কোথাও হোক। আমি আসলেই জানি না, কত দিন খেলব। তবে খোলাখুলিই বলি, পরিশ্রমটা বেশিই হয়ে যাচ্ছে। আমি সেই জানুয়ারি মাস থেকে বাড়ির বাইরে। মার্চ থেকে আইপিএলের জন্য অনুশীলন করছি। দেখা যাক কী হয়!’

৪১ বছর বয়সী ধোনি ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি। ২০০৪ সালে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে অভিষেক তাঁর। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, জাভাগাল শ্রীনাথদের বিদায়ের সময়টায় ভারতীয় ক্রিকেট দলের হাল ধরে নিয়ে গিয়েছিলেন অন্য উচ্চতায়। ভারতের সবচেয়ে সফল অধিনায়কও ধোনি। জিতিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা। টেস্ট ক্রিকেটেও ভারতকে প্রথমবারের মতো নিয়ে গিয়েছিলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। ২০১৯ বিশ্বকাপে শেষবারের মতো খেলেন ভারতীয় দলের জার্সিতে। ২০২০ সালের আগস্টে হঠাৎই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। আইপিএলে অধিনায়ক হিসেবে চেন্নাইকে জিতিয়েছেন চারটি শিরোপা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.