আসছে বিসিবি টিভি, বাড়ছে নারী ক্রিকেটারদের বেতন

0
109
বিসিবি সভাপতি নাজমুল হাসান

কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে বিদেশের মাটিতে হওয়া বাংলাদেশের খেলা দেখাতে টেলিভিশন চ্যানেলগুলোর আগ্রহ কম। চেমসফোর্ডে হওয়া সর্বশেষ আয়ারল্যান্ড সিরিজের ম্যাচ তো বাংলাদেশে কোনো টেলিভিশন চ্যানেলই দেখায়নি। অগত্যা বিসিবিই সিদ্ধান্ত নিয়েছে নিজেদের টেলিভিশন চ্যানেল ‘বিসিবি টিভি’ খোলার।

আজ মিরপুরে বিসিবি কার্যালয়ে ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের সভার পর অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান, ‘আমরা বিসিবি টিভির জন্য আবেদন করব। ইনশা আল্লাহ পেয়েও যাব। আমাদের ঘরোয়া–আন্তর্জাতিক সব খেলা আমরাই দেখাব।’

বিসিবি সভাপতি আক্ষেপ করে বলেছেন, বাংলাদেশের অনেক চ্যানেল বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগের খেলা দেখালেও বাংলাদেশের খেলা দেখায় না। এর আগে অবশ্য আ হ ম মুস্তফা কামাল বোর্ড সভাপতি থাকার সময়ও একবার বিসিবি টিভি খোলার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু নানা কারণে সেটি শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

নারী ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি
নারী ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি, ফাইল ছবি

প্রায় এক বছর পর বসা বোর্ড সভায় স্বাভাবিকভাবেই আলোচ্য বিষয়ের অভাব ছিল না। নিয়মিত সিদ্ধান্ত ও অনুমোদনের বাইরে বিসিবি টিভি খোলার সিদ্ধান্তের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও হয়েছে তাতে। তার মধ্যে আছে নারী ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি বাড়ানো, আঞ্চলিক ক্রিকেট সংস্থার পাঁচটি আহ্বায়ক কমিটি অনুমোদন, ‘এ’ দলের ম্যাচ ফি বাড়ানো, মাঠ বানানোর জন্য জমি কেনা, পূর্বাচলে শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণকাজের আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা।

নারী ক্রিকেটারদের বেতন এত দিন সর্বনিম্ন মাসে ২৫ হাজার ও সর্বোচ্চ ৮০ হাজার টাকা ছিল। গতকালের সভায় তা বাড়িয়ে সর্বনিম্ন বেতন মাসে ৫০ হাজার ও সর্বোচ্চ বেতন ১ লাখ টাকা করা হয়েছে। পুরুষ জাতীয় দলের ক্রিকেটাররা অবশ্য সে তুলনায় অনেক বেশি বেতন পান। বিভিন্ন শ্রেণিভেদে সেটা বর্তমানে মাসে সর্বনিম্ন ১ লাখ ৫০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় সাড়ে ৯ লাখ টাকা। নারী ক্রিকেটে বর্তমানে ২৫ জন চুক্তিবদ্ধ ক্রিকেটার আছেন।

বেতনের সঙ্গে ম্যাচ ফিও বাড়ানো হয়েছে নারী ক্রিকেটারদের। ম্যাচ ফি বেড়েছে ‘এ’ দলের চার দিনের ম্যাচের এবং বেতন বেড়েছে প্রথম শ্রেণির ক্রিকেটারদেরও। ‘এ’ দলের চার দিনের ম্যাচে আগে ম্যাচ ফি ছিল ৫০ হাজার টাকারও নিচে। এখন সেটা হবে ১ লাখ ৫০ হাজার টাকা।

‘আমরা অপেক্ষায় ছিলাম জাতীয় ক্রীড়া পরিষদ স্টেডিয়াম সংস্কার করবে। সেটা হয়নি। এখন আমরা নিজেরাই ফতুল্লা স্টেডিয়াম ও আউটার স্টেডিয়ামকে উঁচু করে খেলার উপযোগী করব’

নাজমুল হাসান, বিসিবি সভাপতি

আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন বাংলাদেশের ক্রিকেটে বহুদিনের আলোচনা। এর আগে সিলেট বিভাগে পাইলট প্রজেক্ট হিসেবে এটা চালুর চেষ্টা হয়েছে। বিসিবি সভাপতি জানিয়েছেন, আজকের সভায় ঢাকা, সিলেট, চট্টগ্রাম, রংপুর ও রাজশাহী বিভাগের আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। এই কমিটিগুলো গঠনতন্ত্র মেনে আগামী দুই বছরের মধ্যে সংশ্লিষ্ট আঞ্চলিক ক্রিকেট সংস্থার নির্বাচন করবে। তার আগপর্যন্ত আহ্বায়ক কমিটিই সংস্থার কার্যক্রম চালাবে, যেটা শুরু হয়ে যাবে এখন থেকেই। খুলনা এবং বরিশালের আহ্বায়ক কমিটিও দ্রুতই হয়ে যাবে বলে জানিয়েছেন নাজমুল হাসান।

পূর্বাচলে শেষ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ‘দ্য বোট’–এর পরামর্শক হিসেবে আগেই নিয়োগ দেওয়া হয়েছিল অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান পপুলাসকে। তাদের দেওয়া নকশা অনুমোদনের পর এখন নির্মাণকাজের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করবে বোর্ড। বিসিবি সভাপতি জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর–অক্টোবরের মধ্যে এই প্রক্রিয়া শেষ করে ডিসেম্বরের মধ্যে স্টেডিয়াম নির্মাণের কাজে হাত দিতে চান তাঁরা।

বিসিবির উদ্যোগে প্রায় পরিত্যক্ত অবস্থায় থাকা ফতুল্লা স্টেডিয়াম ও ফতুল্লার আউটার স্টেডিয়ামে মাটি ফেলে খেলার উপযোগী করে তোলারও সিদ্ধান্ত হয়েছে সভায়। ‘আমরা অপেক্ষায় ছিলাম জাতীয় ক্রীড়া পরিষদ স্টেডিয়াম সংস্কার করবে। সেটা হয়নি। এখন আমরা নিজেরাই ফতুল্লা স্টেডিয়াম ও আউটার স্টেডিয়ামকে উঁচু করে খেলার উপযোগী করব’, বলেছেন নাজমুল হাসান।

নারী জাতীয় দলের ক্রিকেটারদের বেতন বাড়লেও পুরুষ জাতীয় দলের ক্রিকেটাররা সে তুলনায় এখনো অনেক বেশি বেতন পান
নারী জাতীয় দলের ক্রিকেটারদের বেতন বাড়লেও পুরুষ জাতীয় দলের ক্রিকেটাররা সে তুলনায় এখনো অনেক বেশি বেতন পান, ফাইল ছবি

ঢাকা ও ঢাকার বাইরে মাঠ তৈরি করতে জমি কেনার সিদ্ধান্ত আগেই ছিল বোর্ডের। আজকের সভায় পূবাইলে ও পূর্বাচলের কাছে দুটি জায়গা কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম এবং বগুড়াতেও মাঠ বানাতে জায়গা কেনা হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। কেনার সিদ্ধান্ত হয়েছে ইনডোরের জন্য চারটি আধুনিক টার্ফও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.