যেভাবে খেলার দুনিয়ায় এখন নিষিদ্ধ রাশিয়া

0
165
অলিম্পিকে আগামীবার দেখা যাবে না রাশিয়াকে। ফাইল ছবি
সব ধরনের আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে আগামী চার বছরের জন্য রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ডোপিং-বিরোধী সংস্থা (ওয়াডা) । এর ফলে ২০২০ সালের টোকিও অলিম্পিক ও ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে খেলতে পারবে না দেশটি। সুইজারল্যান্ডের লুজানে আজ ওয়াডার কার্যনির্বাহী সভায় সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কীভাবে এ সবকিছুর সূত্রপাত, পুরো ঘটনাটা কীভাবে এই পর্যায়ে এল, এক নজরে দেখে নেওয়া যতে পারে…

নভেম্বর ২০১৫
ওয়াডার স্বাধীন ডোপবিরোধী কমিশনের অনুসন্ধানে উঠে আসে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় রাশিয়ার অ্যাথলেটদের ডোপ নেওয়ার কথা। ওই কমিশনই রাশিয়াকে নিষিদ্ধ করার প্রথম প্রস্তাব তুলেছিল।

মে ২০১৬
নিউইয়র্ক টাইমস এক বিশেষ প্রতিবেদনে উল্লেখ করে, ২০১৪ সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে পদকজয়ী অন্তত ১৫ জন রাশিয়ান অ্যাথলেট রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ডোপ নিয়েছেন।

জুলাই ২০১৬
নিউইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে ওঠা অভিযোগ তদন্ত করতে কানাডার অধ্যাপক ও আইন বিশেষজ্ঞ রিচার্ড ম্যাকলারেনকে প্রধান করে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করে ওয়াডা। তারা রিও অলিম্পিক রাশিয়াকে নিষিদ্ধ করার প্রস্তাব করে।

২০১৬ আগস্ট
অ্যাথলেটিকসে নিষিদ্ধ হলেও রিও অলিম্পিকের অন্য খেলাগুলোর অনেক ইভেন্টে অংশ নেয় রাশিয়া, জেতে ১৯টি সোনা।

আগস্ট ২০১৭
অ্যাথলেটিকসে নিষিদ্ধ থাকার পরেও লন্ডনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে কিছু ইভেন্টে অংশ নেয় রাশিয়া।

ডিসেম্বর ২০১৭
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) রাশিয়ার অলিম্পিক কমিটিকে নিষিদ্ধ করে, তবে বলে দেওয়া হয় ডোপমুক্ত রাশিয়ান অ্যাথলেটরা চাইলে ‘দেশ নিরপেক্ষ’ হিসেবে শীতকালীন অলিম্পিকে অংশ নিতে পারবেন।

ফেব্রুয়ারি ২০১৮
শীতকালীন অলিম্পিকে ১৬৮ জন রাশিয়ান অ্যাথলেট ‘দেশ নিরপেক্ষ’ হিসেবে অংশ নেন । ডোপ টেস্টে সবাই নিজেদের প্রমাণ করার পর রাশিয়ার অলিম্পিক কমিটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় (আইওসি)

জানুয়ারি ২০১৯
মস্কোর ল্যাবরেটরি থেকে ডোপ টেস্টের জন্য নেওয়া ২০ হাজার নমুনার তথ্য নেয় ওয়াডা।

সেপ্টেম্বর ২০১৯
ওয়াডা দাবি করে, ২০ হাজার নমুনার তথ্যে প্রচুর বিভ্রান্তি ও অধারাবাহিকতা পেয়েছে তারা। আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশনকে নিষেধাজ্ঞা জারি রাখার সুপারিশও করা হয়।

নভেম্বর ২০১৯
ওয়াডার তদন্ত কমিটি সব রকম আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে রাশিয়াকে চার বছর নিষিদ্ধ করার প্রস্তাব করে।

ডিসেম্বর ২০১৯
ওয়াডার কার্যনির্বাহী সভায় সর্বসম্মতভাবে রাশিয়াকে চার বছর নিষিদ্ধ করার প্রস্তাব পাশ হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে