যুক্তরাষ্ট্রে ৫ মাত্রার ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে হারিকেন মিল্টন

0
19
কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে তোলা ছবিতে হারিকেন মিল্টনের অবস্থান, ছবি: রয়টার্স

আটলান্টিক মহাসাগরে হারিকেন মিল্টন গতকাল সোমবার আরও শক্তি সঞ্চার করে পাঁচ মাত্রার বিপজ্জনক ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এ মুহূর্তে মেক্সিকোর ইউকাটান উপদ্বীপের জন্য ঘূর্ণিঝড়টি বড় হুমকি। আগামীকাল বুধবার এটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানতে পারে।

ফ্লোরিডা এখনো হারিকেন হেলেনের বিপর্যয় কাটিয়ে উঠতে পারেনি। নতুন করে হারিকেন মিল্টনের ক্ষয়ক্ষতি এড়াতে স্থানীয় প্রশাসন অঙ্গরাজ্যের বাসিন্দাদের এলাকা খালি করার নির্দেশ দিয়েছে।

হারিকেন মিল্টনের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ মাইল। সাফির স্যাম্পসন স্কেলের পাঁচটি ধাপের মধ্যে হারিকেনটি এখন সবচেয়ে শক্তিশালী মাত্রার।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, গত রোববার বিকেলে হারিকেন মিল্টনকে মৌসুমি ঘূর্ণিঝড়ে শ্রেণিভুক্ত করা হয়। কিন্তু ২৪ ঘণ্টারও কম সময়ে এটি ৫ মাত্রার ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

আগামীকাল ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে আসতে পারে। অঙ্গরাজ্যটির পশ্চিম উপকূলসহ অন্যান্য কাউন্টি এরই মধ্যে স্থানীয় লোকজনকে জরুরি ভিত্তিতে এলাকা খালি করার নির্দেশ দিয়েছে। কারণ, ঘূর্ণিঝড়ের প্রভাবে ভয়াবহ বাতাস, বৃষ্টি ও ১২ ফিট উচ্চতার সুউচ্চ ঢেউয়ের আশঙ্কা করছেন তারা। দুর্যোগ পরিস্থিতির জন্য নেওয়া হচ্ছে প্রস্তুতি।

হারিকেন সেন্টারের অনুমান অনুযায়ী, হারিকেনটি টাম্পা উপসাগরীয় অঞ্চলের মেট্রোপলিটন এলাকার কাছে আঘাত হানতে পারে। সেখানে ৩০ লাখেরও বেশি মানুষের বসবাস।

পিনেলাস কাউন্টি গতকাল সোমবার পাঁচ লাখের বেশি মানুষকে বাধ্যতামূলকভাবে এলাকা খালি করার নির্দেশ দেয়। অন্যান্য কাউন্টির প্রশাসন নিচু এলাকার মানুষদের অপেক্ষাকৃত উঁচু এলাকায় আশ্রয় নেওয়ার আদেশ দিয়েছে।

এদিকে ২৪ ঘণ্টারও কম সময়ে মানুষদের নিরাপদ স্থানে যেতে বলায় ব্যাপক যানজট ও গ্যাস স্টেশনগুলোয় লম্বা লাইন তৈরি হওয়ার আশঙ্কা করছেন কর্মকর্তারা। ঘূর্ণিঝড়কে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ইউকাটান উপদ্বীপের উত্তর প্রান্তে এরই মধ্যে হারিকেন মিল্টনের প্রভাব স্পষ্ট হয়ে উঠেছে। বিশেষ করে পর্যটনকেন্দ্র ও বন্দরগুলোয়। হারিকেন সেন্টার জানিয়েছে, জলোচ্ছ্বাসে পানির উচ্চতা ছয় ফিট বাড়ার আশঙ্কা রয়েছে।

হারিকেন সেন্টার আরও জানায়, গতকাল দিবাগত রাত ৩টার দিকে ঘূর্ণিঝড়টি ইউকাটানের বন্দরনগরী প্রগ্রেসোর ৮০ মাইল পশ্চিম ও উত্তর পশ্চিমে এবং টাম্পা উপসাগরের ৬৭৫ মাইল দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। ঘণ্টায় ১০ মাইল গতিতে এটি পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

হারিকেন সেন্টার জানায়, ইউকাটান উপদ্বীপের উত্তর উপকূলে আজ রাতে হারিকেন–সৃষ্ট ঝড়োহাওয়া ও বিধ্বংসী ঢেউ হতে পারে। আগামীকাল ফ্লোরিডা উপকূলের দিকে অগ্রসর হওয়ার সময় হারিকেন মিল্টন আকারে বড় হতে পারে এবং ভয়াবহ বিপজ্জনক অবস্থায় থাকবে।

মিল্টন এ মৌসুমের নবম ঘূর্ণিঝড়। আটলান্টিক মহাসাগরে বেরিলের পর এটি পাঁচ মাত্রার দ্বিতীয় ঘূর্ণিঝড়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.