যুক্তরাষ্ট্রে শিগগিরই শিশু-কিশোরদের মডার্নার টিকা দেওয়া হতে পারে

0
53
গত জুনে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য টিকার অনুমোদন পেতে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে আবেদন করে মডার্নাছবি: রয়টার্স

মডার্নার সিইও স্টেফান ব্যানসেল বলেন, এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) সঙ্গে আলোচনা হয়েছে। এর ভিত্তিতে তিনি মনে করছেন, তাঁর কোম্পানির তৈরি কোভিড টিকা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ১২ থেকে ১৭ বছর বয়সীদের দেওয়ার অনুমোদন পাওয়া যাবে।

এ ছাড়া ৬ থেকে ১১ বছর বয়সীদের জন্য যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেতে শিগগির পৃথক আবেদনের পরিকল্পনার কথা জানিয়েছেন ব্যানসেল। তিনি বলেন, এ বছরের শেষদিকে এই বয়সীদের মডার্নার টিকা দেওয়া শুরুর ব্যাপারে তিনি আশাবাদী।
বার্তা সংস্থা রয়টার্সকে ব্যানসেল বলেন, আসছে বড়দিনের মধ্যে ৬ থেকে ১১ বছর বয়সীদেরও মডার্নার টিকা দেওয়া সম্ভব বলে মনে করছেন তিনি।

তিনি বলেন, এ ছাড়া ছয় মাস থেকে ছয় বছরের শিশুদের জন্য টিকার ট্রায়ালের ফলাফল এ বছরের শেষ বা আগামী বছরের শুরুতে পাওয়ার ব্যাপারে মডার্না আশাবাদী।

গত জুনে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য তাদের তৈরি টিকার অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণ সংস্থার কাছে আবেদন করে মডার্না। চলতি সপ্তাহে তারা ৬ থেকে ১১ বছর বয়সীদের জন্যও ক্লিনিক্যাল ট্রায়ালের ইতিবাচক ফলাফল প্রকাশ করে। তবে এই বয়সীদের জন্য টিকার অনুমোদন পেতে এখনো আবেদন করেনি মডার্না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে