যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হলেন আরেক বাংলাদেশি

0
231
মকবুল আলী

আনোয়ার চৌধুরী ও আসিফ আনোয়ার আহমেদের পর এবার ব্রিটিশ রাষ্ট্রদূত হলেন আরেক বাংলাদেশি। ডোমিনিকান রিপাবলিক এবং রিপাবলিক অব হাইতিতে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। গত বুধবার তাকে এ নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশি পরিবারের সন্তান মকবুল আলীর জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাজ্যের ব্রাডফোর্ডে। তার পৈতৃক নিবাস সিলেটের বিশ্বনাথ উপজেলার পশ্চিম চাঁন্দশীরকাপন গ্রামে। মকবুল আলী ওই গ্রামের হাজি মদরিছ আলী ও কামরুন্নেসা দম্পতির সন্তান। তিনি ব্রিটিশ রাষ্ট্রদূত হওয়া তৃতীয় বাংলাদেশি। বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটের স্পিকার ও সিভিক মেয়র আয়াছ মিয়া। আয়াছ মিয়ারও আদি নিবাস সিলেটের বিশ্বনাথ। এর আগে বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হিসেবে নিয়োগ পাওয়া আনোয়ার চৌধুরীর আদি নিবাস সিলেট অঞ্চলের সুনামগঞ্জ।

বিশ্বনাথের গ্রামের বাড়িতে থাকা মকবুল আলীর ভাতিজা লুৎফুর রহমান জুয়েল জানান, চাচার পরিবার বহু বছর ধরে ব্রাডফোর্ড শহরের বাসিন্দা। চাচা দু’বার দেশে এসেছেন। সর্বশেষ এসেছিলেন ২০১৬ সালের শুরুতে। জুয়েল আরও  জানান, তার চাচা বেশ কয়েক বছর ধরে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরে কর্মরত। এর আগে তিনি বাহরাইনে ডেপুটি ব্রিটিশ রাষ্ট্রদূতের দায়িত্বে ছিলেন। এ ছাড়া তিনি মিসর এবং লিবিয়ায় ব্রিটিশ দূতাবাসেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। যুক্তরাজ্যের সরকারি সেবায় বিশেষ অবদানের জন্য ২০১০ সালে মকবুল আলী ব্রিটিশ রানির দেওয়া খেতাবে ভূষিত হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে