মেসি–রোনালদো: যেখানে সমান, যেখানে এগিয়ে

0
177
লিওনেল মেসি। কাল প্রাগার বিপক্ষে।
চ্যাম্পিয়নস লিগে কাল গোলের নতুন রেকর্ড গড়লেন লিওনেল মেসি

স্লাভিয়া প্রাগা নামটি খুব পরিচিত না। চেক প্রজাতন্ত্রের ক্লাব। কাল প্রথমবারের মতো দলটির মুখোমুখি হয়েছিলেন লিওনেল মেসি। বার্সেলোনার জন্য না হলেও তাঁর জন্য নতুন প্রতিপক্ষ, কিন্তু ফল সেই একই। চেক চ্যাম্পিয়নদের বিপক্ষে গোল করতে তিন মিনিটেরও কম সময় নিয়েছেন মেসি।

প্রাগার বিপক্ষে কাল রাতে কষ্ট হলেও প্রত্যাশিত ফলই পেয়েছে বার্সা। ২-১ গোল ব্যবধানে জিতেছে ম্যাচটি। কিন্তু এ ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় মেসির রেকর্ড। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৫ মৌসুমে গোলের মুখ দেখলেন আর্জেন্টাইন তারকা। এ পথে তিনি পেছনে ফেললেন টানা ১৪ মৌসুমে গোল করা ক্রিস্টিয়ানো রোনালদোকে। ২০০৫-০৬ মৌসুম থেকে টানা ১৫ মৌসুমে গোল করলেন মেসি।

বার্সেলোনা বরাবরই তাদের অধিনায়কের ওপর নির্ভরশীল। বেশি দিন আগের কথা না, ২০১৭-১৮ চ্যাম্পিয়নস লিগ মৌসুম থেকে ধরলে এ পর্যন্ত ১৯ গোল করেছেন মেসি। এ সময়ে বার্সার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা কে? আত্মঘাতী গোল (৭)! প্রাগার বিপক্ষে আর্থারের পাস থেকে গোলটি করেন মেসি। দ্বিতীয়ার্ধে প্রাগা সমতায় ফিরেছে ৫০ মিনিটে। কিন্তু এর ৭ মিনিট পরই পিটার ওলিয়াঙ্কার আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে তারা। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি তারা। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে রইল বার্সা।

চ্যাম্পিয়নস লিগে মেসি প্রথম গোলটি করেছিলেন গ্রিক ক্লাব প্যানাথিনাইকোসের বিপক্ষে। কাল প্রাগা ছিল মেসির ৩৩তম ক্লাব—যাদের বিপক্ষে ইউরোপ-সেরার এ প্রতিযোগিতায় গোল পেয়েছেন মেসি। অর্থাৎ ৩৩টি আলাদা দলের বিপক্ষে গোল করলেন আর্জেন্টাইন তারকা। ক্রিস্টিয়ানো রোনালদো ও রাউল গঞ্জালেসও ৩৩টি আলাদা ক্লাবের বিপক্ষে গোল করেছেন। চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চসংখ্যক ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ডটি এ দুজনের সঙ্গে ভাগ করে নিলেন মেসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে