আইয়ার ও ঈষানকে কঠিন শাস্তি দিতে যাচ্ছে বিসিসিআই

0
372
আইয়ার ও ঈষান

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। ক্রিকেটাদের মধ্যে সব থেকে বেশি বেতন পেয়ে থাকে রোহিত-কোহলিরা। তাই কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটাররা ভারতের ঘরোয়া ক্রিকেট খেলতে অনিহা প্রকাশ করছে গত কয়েক বছর ধরে। তাই ভারতের ক্রিকেটারদের ঘরোয়াতে খেলা বাধ্যতামূলক করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

আর গত বছর রঞ্জিতে না খেলার শাস্তি পেতে যাচ্ছেন এবার শ্রেয়াস আইয়ার ও ঈশান কিষাণ। চলতি বছরের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন এই দুই ক্রিকেটার। সর্বশেষ চুক্তি অনুসারে শ্রেয়াস আইয়ার ‘গ্রেড বি’র খেলোয়াড় হিসেবে বছরে ৩ কোটি এবং ঈষান কিষান ‘গ্রেড সি’র খেলোয়াড় হিসেবে ১ কোটি রুপি করে বেতন পেতেন।

দেশটির গণমাধ্যমের দাবি, ভারত ক্রিকেট দলের নির্বাচকেরা নতুন কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড় তালিকা প্রায় ঠিক করে ফেলেছেন। কয়েকদিনের মধ্যেই বিসিসিআই চূড়ান্ত খেলোয়াড় তালিকা প্রকাশ করবে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সূত্র দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, নতুন চুক্তিতে আইয়ার ও কিষানকে রাখা হচ্ছে না, ‘বিসিসিআইয়ের জোর তাগাদার পরও ঘরোয়া ক্রিকেটে না খেলায় চুক্তির তালিকায় কিষান ও আইয়ার থাকছেন না।’

জানা গেছে, এর আগে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের চিঠি দিয়ে সাবধান করেছিলেন বিসিসিআই সচিব। ক্রিকেটারদের পাঠানো চিঠিতে তিনি লিখেন, সম্প্রতি খেলোয়াড়দের মধ্যে একটি প্রবণতা দেখা গেছে, যা আমাদের জন্য উদ্বেগের কারণ। কিছু খেলোয়াড় (লাল বলের) ঘরোয়া ক্রিকেটের চেয়ে আইপিএলকে অগ্রাধিকার দেয়া শুরু করেছে। খেলোয়াড়দের এ ধরনের পরিকল্পনা আমাদের কাছে প্রত্যাশিত ছিল না। ঘরোয়া ক্রিকেটই সব সময় মূল ভিত্তি। এর ওপর ভারতীয় ক্রিকেট দাঁড়িয়ে আছে। খেলার প্রতি আমাদের যে দৃষ্টিভঙ্গি, সেই জায়গা থেকে এটিকে কখনোই অবমূল্যায়ন করা হয়নি। ঘরোয়া ক্রিকেটই ভারতীয় ক্রিকেটের মেরুদণ্ড গঠন করে এবং জাতীয় দলের ফিডার লাইন (পাইপ লাইন) হিসেবে কাজ করে।

চিঠিতে আরও বলা হয়,ভারতীয় ক্রিকেটের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি শুরু থেকেই পরিষ্কার। ভারতের হয়ে খেলতে আগ্রহী প্রত্যেক ক্রিকেটারকে ঘরোয়া ক্রিকেটে নিজেদের প্রমাণ করতে হবে। সেখানকার পারফরম্যান্স জাতীয় দলে নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসেবে বিবেচনা করা হবে এবং সেখানে অংশগ্রহণ না করাটা গুরুতর প্রভাব ফেলবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.